মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ || ১৭ বৈশাখ ১৪৩১ || ১৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মুশতাকের মৃত্যুকে স্বাভাবিক বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট

১৭:০৯, ৪ মার্চ ২০২১

আপডেট: ১৭:৩৬, ৪ মার্চ ২০২১

৪৮৯

মুশতাকের মৃত্যুকে স্বাভাবিক বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

মুশতাকের মৃত্যু স্বাভাবিক বললেন স্বরাষ্ট্রমন্ত্রী
মুশতাকের মৃত্যু স্বাভাবিক বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

কারাগারে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার লেখক মুশতাক আহমেদের স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। স্বরাষ্ট্র মন্ত্রণালয়, গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) ও আইজি প্রিজনস গঠিত আলাদা তদন্ত কমিটির প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে বলে জানিয়েছেন তিনি।

লেখকের মৃত্যু নিয়ে সচিবালয়ে বৃহস্পতিবার (৪ মার্চ) সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, ‘তদন্ত কমিটির অভিমত এই যে এটা ন্যাচারাল ডেথ। পোস্টমর্টেম রিপোর্টের পর বিস্তারিত জানা যাবে।’

মুশতাক গত বছরের মে মাস থেকে কারাবন্দি ছিলেন। ২৫ ফেব্রুয়ারি রাত সাড়ে ৮টার দিকে গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে তার মৃত্যু হয়।

কারা কর্তৃপক্ষ বলছে, মুশতাক বৃহস্পতিবার সন্ধ্যার দিকে কারাগারের ভেতর হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে প্রথমে কারা হাসপাতালে নেয়া হয়। সেখান থেকে তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মন্ত্রী বলেন, ‘সবগুলো কমিটির অভিমত এ রকম। তারা ভিডিও ফুটেজ এবং কারাগারে তার সঙ্গে যারা অন্তরীণ ছিলেন, তার রুমে যে কজন ছিলেন, কর্তব্যরত চিকিৎসক-কারাগারে যারা ছিলেন এবং হাসপাতালে যারা নিয়ে গিয়েছিলেন তাদের অভিমত নিয়ে তারা যে রিপোর্টটি দিয়েছে সেখানে তারা এটাকে ন্যাচারাল ডেথ বলেছে।’

সুরতহাল প্রতিবেদনে মুশতাকের শরীরে আঘাতের কোনো চিহ্ন পাওয়া যায়নি জানিয়ে মন্ত্রী আরও বলেন, ন্যাচারাল ডেথ মানে এটা অস্বাভাবিক মৃত্যু নয়। সেটাই তারা তাদের তদন্ত রিপোর্টের মধ্য দিয়ে আমাদের জানিয়েছে। সবগুলো প্রতিবেদনে এ তথ্য এসেছে। পোস্টমর্টেম রিপোর্টের পরে আরও বিস্তারিত জানা যাবে। 

তদন্ত প্রতিবেদনের সূত্র ধরে মন্ত্রী বলেন, ‘সাক্ষীরা এবং তার রুমমেটরা বলেছেন, তিনি বাথরুমে গিয়েছিলেন। সেখানে তিনি ফেইন্ট হয়েছিলেন। কারাগারে চিকিৎসাসেবার যে সুবিধা ছিল সেটা তাকে দেয়া হয়েছে। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে শহীদ তাজউদ্দীন মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়া হয়।’

আরেকটি প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, খালেদা জিয়ার দণ্ড স্থগিতের মেয়াদ বাড়ানোর আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত