শনিবার   ০৪ মে ২০২৪ || ২০ বৈশাখ ১৪৩১ || ২২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সন্তানের অভিভাবক হিসেবে মাকেও স্বীকৃতি দিতে হাইকোর্টের রুল

অপরাজেয় বাংলা ডেস্ক

১৭:০০, ২২ এপ্রিল ২০২৪

২৩২

সন্তানের অভিভাবক হিসেবে মাকেও স্বীকৃতি দিতে হাইকোর্টের রুল

সন্তানের অভিভাবকত্ব আইন সংশোধন করে বাবার পাশাপাশি মাকেও স্বীকৃতি দিতে রুল জারি করেছে হাইকোর্ট। সোমবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

রুলে ১৮৯০ সালের অভিভাবকত্ব আইনে সন্তানের অভিভাবকত্বের ক্ষেত্রে কেবল বাবার আইনগত অধিকার থাকা বৈষম্য মূলক ধারাটি কেন বাতিল করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। একই সাথে মাকেও অভিভাবকের স্বীকৃতি দিতে কেন নীতিমালা করা হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

আইন সচিব, নারী ও শিশু মন্ত্রণালয়ের সচিব, আইন কমিশনসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। সেই সঙ্গে এ নিয়ে কমিটি গঠন করতে মানবাধিকার কমিশন এবং নারী ও শিশু মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন আদালত।

পাঁচটি মানবাধিকার সংগঠনের করা রিটের প্রেক্ষিতে হাইকোর্ট এ আদেশ দেন। রিটের পক্ষে আদালতে শুনানি করেন ব্যারিস্টার সারা হোসেন, ব্যারিস্টার রাশনা ইমাম, ব্যারিস্টার আনিতা গাজী রহমান, অ্যাডভোকেট আয়েশা আক্তার ও ব্যারিস্টার প্রিয়া আহসান।

এর আগে গত জানুয়ারিতে এসএসসি-এইচএসসি পরীক্ষাসহ সব ফরম পূরণে সন্তানের অভিভাবক হিসেবে মাকেও স্বীকৃতি দিয়ে রায় দেন হাইকোর্ট। এ সংক্রান্ত একটি রুল অ্যবসিলিউট ঘোষণা করে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলমের একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ সেই রায় দেন।

সেই সময় রিটের পক্ষে থাকা আইনজীবী আইনুন নাহার সাংবাদিকদের বলেন, ‘হাইকোর্ট রায়ে বলেছেন, পিতৃপরিচয়হীন সন্তান, যৌনকর্মীদের সন্তান যাদের বাবার পরিচয় নেই তারা শুধু মায়ের নাম দিয়েই ফরম পূরণ করতে পারবেন। হাইকোর্ট রায়ের পর্যবেক্ষণে বলেছেন, সংবিধান সবাইকে সমান অধিকার দিয়েছে। শুধু বাবার নাম না থাকলে একজন শিশু ফরম পূরন করতে পারবে না, পাসপোর্ট পাবে না এটা ঠিক না। এটা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। সংবিধানে সমতার কারণে বাবা অথবা মায়ের পরিচয় থাকলেই যেকোনো ফরম পূরণ বা রেজিস্ট্রেশন পূরণ করার অধিকার পাবে।’

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত