মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ || ১৭ বৈশাখ ১৪৩১ || ১৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ইউপি নির্বাচন: কুড়িগ্রামে কোন প্রার্থীই মানছেন না আচরণ বিধি 

ডিসট্রিক্ট করেসপন্ডেন্ট, কুড়িগ্রাম

১৪:০২, ২৪ জানুয়ারি ২০২২

আপডেট: ১৪:০৩, ২৪ জানুয়ারি ২০২২

৪০৫

ইউপি নির্বাচন: কুড়িগ্রামে কোন প্রার্থীই মানছেন না আচরণ বিধি 

আসন্ন ৬ষ্ঠ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে কুড়িগ্রামে ৪৪২ জন প্রার্থীর কেউই মানছেন না নির্বাচনী আচরণ বিধি। জেলার  চিলমারী ও ভুরুঙ্গামারীর ৮ টি ইউনিয়নে প্রচারণা জমে উঠলেও চলছে আচরণ বিধি লঙ্ঘনের মহোৎসব। পোস্টার ছাপানো থেকে শুরু করে সাঁটানো,প্রচারণা কোন পর্যায়েই মানা হচ্ছে না নিয়ম । এসব দেখার জন্য নিয়োজিত সংশ্লিষ্ট কর্মকর্তারও অনেকটা উদাসীন। 

গত দুদিনে নির্বাচনী এসব এলাকায় সরেজমিনে ঘুরে দেখা যায়, দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মাইক ব্যবহার করে প্রচারনা নিয়ম থাকলেও সকাল ১০ টা বাজলেই শুরু হয় মাইকিং এ প্রচারণা । যা চলে রাত ৯-১০টা পর্যন্ত । অধিকাংশ প্রার্থী স্বাস্থ্যবিধিও মানছেন না। একাধিক মোটর বাইক দিয়েও প্রার্থীদের দেখা যায় ভোটের মহড়া দিতে । আবার ভোট কেন্দ্রগুলোর ভিতরে ঝুলছে নির্বাচনের পোস্টার, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দেয়ালে,বাসা বাড়িগুলোর টিনের বেড়ায়,ছোট ছোট যানবাহনে সাঁটানো হয়েছে নির্বাচনী পোস্টার,এছাড়াও বড় বড় গাছ আর বৈদ্যুতিক খুঁটি গুলোতেও ঝুলছে নির্বাচনী বিলবোর্ড এমনকি শিশুদেরও দেখা যাচ্ছে নির্বাচনের কাজে ব্যবহার করতে।  

জেলার ভূরুঙ্গামারীর পাথরডুবি ইউনিয়নের বাসিন্দা শফিকুল ইসলাম(৩৭) বলেন, 'সন্ধার পরে বাচ্চারা পড়ালেখা করে,রাত ৮টার পরেও ভোটের প্রচার থামেনা,খুবি বিরক্ত লাগে ।'  

চিলমারী বাজারের বাসিন্দা হাফিজা বেগম(২৬) বলেন,'সকাল ১০টার পর শুরু হয় ভোট চাওয়ার মাইকিং এর প্রতিযোগিতা।'

রেডিও চিলমারীর সামনে দেখা যায় একদল শিশুর হাতে ছোট ছোট নির্বাচনী পোস্টার,তাদের মধ্যে এক শিশু লিমন (৯) বলে,'আমাদের হাতে পোস্টারগুলো মেম্বারের লোকজন দিছে, বলে তোমার আব্বু-আম্মুকে বলবা এই মার্কায় ভোট দিতে ।' 

নির্বাচনী পোস্টার দেয়ালো সাঁটানোর বিষয়ে চিলমারীর থানাহাট ইউপির চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ হালিমুজ্জামান বাবলু বলেন,'আমি আমার কর্মীদের বলে দিয়েছি আইন মেনে পোস্টার ঝুলাতে,সে হিসেবে পোস্টার ঝুলানোর কথা,তাহলে হয়তো কোন কোন কর্মী অতি উৎসাহী হয়ে দেয়ালে,টিনের বেড়ায় পোস্টার সাঁটাচ্ছেন হয়তো।'  

সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদপ্রার্থী মোছাঃ রেজিয়া বেগম বলেন, 'আমি একাই দেয়ালে পোস্টার সাঁটাচ্ছি না,আরো অনেক প্রার্থী সাঁটাচ্ছে তাদের টা গিয়া বন্ধ করেন আগে।' অধিকাংশ প্রার্থীদেরও একি মতামত। 

উল্লেখ্য,ইউনিয়ন পরিষদের নির্বাচনী আচরণ বিধিমালা,২০১৬-এর ৮(৮) উপধারায় বলা হয়েছে,কোনও প্রার্থী বা প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে কোনও ব্যক্তি,সংস্থা বা প্রতিষ্ঠান বা রাজনৈতিক দল নির্বাচনী এলাকায় অবস্থিত দেয়াল বা যানবাহনে পোস্টার,লিফলেট বা হ্যান্ডবিল লাগাতে পারবেন না । তবে ভোটকেন্দ্র ব্যতীত নির্বাচনী এলাকার যেকোনও স্থানে পোস্টার ঝুলিয়ে রাখা যাবে ।  

এ বিষয়ে ভুরুঙ্গামারী উপজেলা নির্বাচন অফিসার মোঃ মশিউর রহমান বলেন,"বিষয়টি ইউএনও ও আইন শৃঙ্খলা

দেখেন,তারা বলতে পারবেন,তারপরও বিষয়টি দেখছি।' অন্যদিকে,চিলমারী উপজেলা নির্বাচন অফিসার মোঃ ইকবাল হোসেন  বলেন,'বিষয়টি আমরা দেখছি না,আপনি ইউএনওকে বিষয়টি অবগত করেন তারা ব্যবস্থা নেবে।" চিলমারী ও ভূরুঙ্গামারী উপজেলা নির্বাহী কর্মকর্তাদের এ বিষয়ে জানার জন্য একাধিকবার যোগাযোগ করা হলেও কেউই ফোন রিসিভ করেন নি । 

উল্লেখ্য,আগামী ৩১ জানুয়ারি কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার ৩টি এবং চিলমারী উপজেলার ৫টিসহ মোট ৮টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে । এতে চেয়ারম্যান পদে ৪৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ২৮৩ জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

 

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত