মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ || ১৬ বৈশাখ ১৪৩১ || ১৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জার্মানির নতুন আইন স্বপ্ন দেখাচ্ছে বাংলাদেশের পোশাক কর্মীদের

ইন্টারন্যাশনাল ডেস্ক

১২:৩৫, ১৭ জুন ২০২১

৫৫৪

জার্মানির নতুন আইন স্বপ্ন দেখাচ্ছে বাংলাদেশের পোশাক কর্মীদের

গাজীপুরের এক কারখানায় কাজ করছে শ্রমিকরা। ছবি-মুনিরুজ্জামান
গাজীপুরের এক কারখানায় কাজ করছে শ্রমিকরা। ছবি-মুনিরুজ্জামান

সাপ্লাই চেইন অ্যাক্ট নামে নতুন এক আইন পাশ করেছে জার্মানি। যে আইনে কারণে জার্মানির বড় বড় কোম্পানিগুলোকে তাদের বৈশ্বিক বিক্রেতার কর্ম পরিবেশের বিষয়ে আরও দায়িত্ববান হতে হবে। 

বৃহস্পতিবার (১৭ জুন) জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলে’র প্রতিবেদনে বলা হয়, নতুন আইনের কারণে যেসব দেশ থেকে কোম্পানিগুলো আমদানি করে সেখানে মানবাধিকার ও পরিবেশগত দিক নিশ্চিত করতে হবে জার্মান প্রতিষ্ঠানগুলোকে। অন্যথা তাদের জরিমানা করা হবে। 

আর এ বিষয়টিই নতুন করে স্বপ্ন দেখাচ্ছে জার্মানি থেকে ৭ হাজার কিলোমিটার দূরে অবস্থিত বাংলাদেশের পোশাক কর্মীদের। 

২০১৩ সালে রানা প্লাজা ট্রাজেডির পর ব্যাপক পরিবর্তন আসে দেশের পোশাক খাতে। শ্রমিকদের নিরাপত্তা ও সুযোগ সুবিধা নিশ্চিত করতে ক্রমাগত চাপ দিতে থাকে ক্রেতারা। পরে সেবছরই ৫ বছর মেয়াদি ফায়ার এন্ড বিল্ডিং সেফটি চুক্তি সাক্ষরিত হয়। 

চুক্তি অনুযায়ী শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতে নির্দিষ্ট পরিমাণ অর্থ দিবে ক্রেতারা। এছাড়া ঋণের ব্যবস্থাও থাকবে। অন্যদিকে যে কোন সময় কারখানা পর্যবেক্ষণের সুযোগ পাবে তারা। চুক্তি ভঙ্গ হয়েছে প্রমাণিত হলে বাণিজ্য বন্ধের সুযোগ থাকবে। উভয় পক্ষ চুক্তি ভঙ্গ করলে স্ব স্ব দেশের আদালতে মামলারও সুযোগ রয়েছে। 

চুক্তিটিকে বাংলাদেশ শ্রমিকদের নিরাপত্তায় সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়ে এসেছে। প্রথম পাঁচ বছর শেষ হওয়ার পর তা আরও তিনবছর বাড়ানো হয়। তবে চুক্তিটি গত ৩১ মে শেষ হয়ে যায়।

পরবর্তীতে বাংলাদেশের পোশাক শ্রমিকদের নিরাপত্তা বিবেচনায় করা বিশেষ চুক্তির মেয়াদ আরও তিনমাস বাড়ানোর সিদ্ধান্ত নেয় আরএমজি সাস্টেইনেবল কাউন্সিল (আরএসসি)। চুক্তির মেয়াদ না বাড়লে আবারও পোশাক খাতে বড় বিপর্যয়ের শঙ্কা করেন বিশেষজ্ঞরা। 

জার্মানিতে নতুন আইন প্রবর্তনের ফলে এখন একটি দেশ অন্তত নতুন চুক্তিতে বাধ্য হবে। এছাড়া আশা করা হচ্ছে অন্যান্য দেশও কর্মপরিবেশের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখবে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত