বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ || ১৮ বৈশাখ ১৪৩১ || ২০ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক পর্যায়ে পণ্য পরিবহনে নৌপথ উন্নত হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:৩২, ২৫ ফেব্রুয়ারি ২০২১

৬৩৯

অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক পর্যায়ে পণ্য পরিবহনে নৌপথ উন্নত হচ্ছে

অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক পর্যায়ে পণ্য পরিবহনে নৌপথ উন্নত হচ্ছে
অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক পর্যায়ে পণ্য পরিবহনে নৌপথ উন্নত হচ্ছে

অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক পর্যায়ে সুষ্ঠুভাবে পণ্য পরিবহনের জন্য বাংলাদেশের নৌপথকে আরও উন্নত করতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ বাংলাদেশ মেরিন একাডেমির ৫৫তম ব্যাচের ক্যাডেটদের ‘মুজিববর্ষ গ্রাজুয়েশন প্যারেড’ অনুষ্ঠানে সরকার এ কথা বলেন।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একাডেমির চট্টগ্রাম ক্যাম্পাসে এই আয়োজনে যুক্ত হন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘আমাদের নদীগুলোকে আমরা নাব্যতা ফিরিয়ে এনে এই নদীমাতৃক বাংলাদেশের নৌপথকে আরও উন্নত, আরও সচল করে দিচ্ছি। যেন অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক পর্যায়ে পণ্য পরিবহন খুব সুষ্ঠুভাবে, সুন্দরভাবে করতে পারি। সেদিকে আমরা বিশেষ দৃষ্টি দিচ্ছি।’

বর্তমান সরকার দেশকে এগিয়ে নিয়ে যেতে চায় উল্লেখ করে সরকার প্রধান বলেন, ‘বাংলাদেশ নদীমাতৃক দেশ। তার উপর আমরা বিশাল সমুদ্রসীমা অর্জন করেছি। আমাদের দুর্ভাগ্য যে জাতির পিতা ১৯৭৪ সালে সমুদ্রসীমা আইন করলেও ১৯৭৫ সালের পরবর্তীতে যারা ক্ষমতায় এসেছিল তারা কিন্তু এই ব্যাপারে কোনো উদ্যোগ গ্রহণ করেনি। জেনারেল জিয়াউর রহমান, জেনারেল এরশাদ বা খালেদা জিয়া তাদের কোনো উদ্যোগই ছিল না। তারা দেশটাকে চিনত না,জানতও না।’


আওয়ামী লীগ সরকারে আসার পর থেকে উদ্যোগ গ্রহণ করে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশাল সমুদ্রসীমা অর্জন করেছে, যা দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যবহার করা যাবে। 

প্রতিযোগিতাময় বিশ্বের সঙ্গে চলতে হলে সর্বোচ্চ শিক্ষা গ্রহণের ওপর গুরুত্ব দিয়ে সরকার প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি করে দিচ্ছে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন ‘আমি আশা করব, যারা আজকে ট্রেনিং পেয়ে কর্মক্ষেত্রে প্রবেশ করবেন তারা সবাই যখনই যে দেশে কাজ করবেন, নিজেদের দেশ হোক আর বিদেশে হোক, সেই দেশের আইন, নিয়মকানুন বা সমুদ্র আইন সবকিছু মেনে চলতে হবে। শৃঙ্খলাবোধ ভেতরে থাকতে হবে এবং কর্মক্ষেত্রে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে, যেন দেশে বিদেশে বাংলাদেশের সুনাম অক্ষুন্ন থাকে।’

লাখো শহীদের রক্তের বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের কথা ক্যাডেটদের মনে রাখার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশে বিদেশে দেশের মান রক্ষা করে চলতে হবে। নিজ দায়িত্ব সততা, দক্ষতা ও কর্তব্যনিষ্ঠার সাথে পালন করতে হবে। 

করোনাভাইরাস মহামারীতে বিশ্ব স্থবির হয়ে গেলেও সরকার দেশের অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছে উল্লেখ করে মানুষের জীবনকে সুরক্ষিত করতে অনেক উন্নত দেশের অনেক আগেই বাংলাদেশ টিকাদান কর্মসূচি চালু করেছে বলে জানান শেখ হাসিনা।

৫৫তম ব্যাচের মধ্যে শ্রেষ্ঠ ক্যাডেটদের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে রাষ্ট্রপতি স্বর্ণপদক এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন পদক তুলে দেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।


 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত