শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বন্ড মার্কেটের অর্থায়নে ২৩০ মে. সৌরবিদ্যুৎ প্রকল্প আনছে বেক্সিমকো

বিশেষ সংবাদদাতা

০৯:৪৪, ৬ মার্চ ২০২১

আপডেট: ১০:৪৯, ৬ মার্চ ২০২১

৭৪৪

বন্ড মার্কেটের অর্থায়নে ২৩০ মে. সৌরবিদ্যুৎ প্রকল্প আনছে বেক্সিমকো

সৌর বিদ্যুৎ প্রকল্প
সৌর বিদ্যুৎ প্রকল্প

দেশে মোট ২৩০ মেগাওয়াট ক্ষমতার দুটি সৌরবিদ্যুৎ প্রকল্প বসাতে যাচ্ছে বেক্সিমকো পাওয়ার কোম্পানি লিমিটেড। প্রতিষ্ঠানটির দুটি সাবসিডিয়ারি তিস্তা সোলার লিমিটেড ও করতোয়া সোলার লিমিটেড যথাক্রমে একটি ২০০ মেগাওয়াট ও একটি ৩০ মেগাওয়াট বিদ্যুতের সৌরপ্রকল্প স্থাপন করবে। বন্ড মার্কেট থেকে এর অর্থায়ন করা হবে। 

বেক্সিমকো বলছে এ জন্য তারা ৪০০ মিলিয়ন ডলার অর্থ যোগাড় করবে ইসলামিক বন্ডের মাধ্যমে। এরই মধ্যে বেক্সিমকো পুঁজিবাজারে তার বিনিয়োগকারীদের বন্ড ইস্যু করার জন্য একটি ঘোষণা ছেড়েছে। দুবাই, মালয়েশিয়া ও বাংলাদেশের ইসলামিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এই ৪০০ মিলিয়ন ডলার অর্থের যোগানদাতা হবে বলেই ধারণা করা হচ্ছে। 

প্রকল্প বাস্তবায়নে বেক্সিমকোর দুটি প্রতিষ্ঠানের সঙ্গে থাকবে তাদের চীনা পার্টনার টিবিইএ জিনজিয়াং সুনোয়াসিস কোং লিমিটেড ও জিয়াংসু ঝংশিয়ান টেকনোলজি কোং লিমিটেড। তবে বেক্সিমকো বলছে তারা তাদের সংগৃহীত তহবিলের একটি অংশ তার টেক্সটাইল বিভাগেও ব্যবহার করবে। 

প্রযুক্তি ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক প্রকাশনা পিভি ম্যাগাজিন এ সংক্রান্ত খবরে বেক্সিমকোর একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে জানিয়েছে, বেক্সিমকো থেকে মালয়েশিয়া ও দুবাইয়ের ইসলামিক ব্যাংকগুলোর কাছে সৌরবিদ্যুৎ প্রকল্পের জন্য তহবিল চাওয়া হলে তাদের শর্ত ছিলো ইসলামি শরিয়াহ মেনে বন্ড ছাড়লেই কেবল তাদের পক্ষে এই অর্থায়ন সম্ভব। এ জন্য শরিয়াহ ও সনাতনী উভয় ব্যাংকিংয়ের শর্তপূরণ করে এমন একটি বন্ড, সুকুক বন্ড প্রচলন করে এই তহবিল সংগ্রহের প্রক্রিয়া এগিয়ে নেওয়া হয়। 

কর্মকর্তাদের বরাতে ওই খবরে আরও জানানো হয়েছে, সৌর বিদ্যুৎ প্রকল্পের যন্ত্রপাতি আমদানি ছাড়া বাদবাকি কাজ অনেকটাই সম্পন্ন করা হয়েছে। এ বছরের শেষ নাগান দুটি প্রকল্পই চালু করা সম্ভব হবে। দেশে এর পর্যন্ত ৭৫০ মেগাওয়াট পর্যন্ত নবায়নযোগ্য সৌরবিদ্যুৎ প্রকল্প বসানো হয়েছে। আরও অনেকগুলো প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। ২০২১ থেকে ২০২৫ এর মধ্যে এমন নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনে অনেক বেশি জোর দিচ্ছে সরকার। ২০৪১ সালের মধ্যে দেশে মোট ৩০ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষমাত্রা সামনে রেখেই এগুচ্ছে সরকার।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত