শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বকেয়া বেতনভাতা পেলেন আদমজী, ঢাকা ইপিজেডের ৩ বন্ধ কারখানার শ্রমিক

স্টাফ করেসপন্ডেন্ট

১৩:৪৯, ২৩ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৩:৫৪, ২৩ ফেব্রুয়ারি ২০২১

৭২৪

বকেয়া বেতনভাতা পেলেন আদমজী, ঢাকা ইপিজেডের ৩ বন্ধ কারখানার শ্রমিক

বকেয়া বেতন পেয়েছেন বন্ধ হওয়া কারখানার শ্রমিকরা
বকেয়া বেতন পেয়েছেন বন্ধ হওয়া কারখানার শ্রমিকরা

আদমজী রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার বন্ধ হয়ে যাওয়া তৈরি পোশাক কারখানা কুংতং অ্য়াপারেলস ও ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার লেনি ফ্যাশনস ও লেনি অ্যাপারেলস তাদের শ্রমিকদের পাওনা বেতন ভাতা পরিশোধ করেছে। 

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)’র নির্বাহী চেয়ারম্যানের সঙ্গে কোম্পানিগুলোর প্রতিনিধিদের কয়েক দফায় আলোচনার পরিপ্রেক্ষিতে ও বেপজার নিরলস প্রচেষ্টায় এই পাওনা পরিশোধ করা সম্ভব হয়।

বেপজা জানায়. ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডের বিনিয়োগকারী মালিকানাধীন কুংতং অ্যাপারেলস লিমিটেড ২০০৬ সাল থেকে আদমজী ইপিজেডে ব্যবসা পরিচালনা করে আসছিল। করোনা মহামারীতে সৃষ্ট বিশ্ব অর্থনৈতিক মন্দার কারণে প্রতিষ্ঠানটি ব্যবসা পরিচালনা করতে সক্ষম না হওয়ায় বন্ধ হয়ে যায়। কোম্পানির শ্রমিকদের পাওনা পরিশোধের জন্য কুংতং অ্যাপারেলস কর্তৃপক্ষকে বেপজা থেকে বারবার তাগাদা দেয়া হয়। এর পরিপ্রেক্ষিতে সম্প্রতি কোম্পানিটি ৫৭৮৭ জন শ্রমিককে ভবিষ্য তহবিল (পিএফ) ও গ্র্যাচুইটিবাবদ ১৮ কোটি ৫৮ লাখ টাকা পরিশোধ করে। 

হংকং (চীন) এক বিনিয়োগকারীর মালিকানাধীন লেনি ফ্যাশনস ১৯৯৯ ও লেনি অ্যাপারেলস লিমিটেড ২০১০ সাল থেকে ঢাকা ইপিজেডে তৈরি পোশাক শিল্পে ব্যবসা পরিচালনা করে আসছিল। কোভিড-১৯ পরিস্থিতিতে ওভেন গার্মেন্টস শিল্প পণ্যের চাহিদা কমে যাওয়ায় ক্রেতার কাছ থেকে ক্রয়াদেশ বন্ধ হয়ে যায়। ফলে কোম্পানি দুটি তাদের ব্যবসায়িক কার্যক্রম বন্ধ ঘোষণা করে। বেপজার প্রচেষ্টায় কোম্পানি দুটির ৬৭৩০ জন শ্রমিকের ৪২ কোটি ২৫ লাখ টাকা পাওনা পরিশোধের ব্যবস্থা করা হয়।

শ্রমিক-ব্যবস্থাপনা-মালিক সুসমন্বয়ের মাধ্যমে বেপজা দেশের ৮টি ইপিজেড পরিচালনা করছে। বেপজার প্রচেষ্টায় শ্রমিকদের পাওনা পরিশোধের মাধ্যমে শ্রমিক-মালিকের সাথে বেপজার ঐকতান আরো সুদৃঢ় হলো, সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে বেপজা।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত