শনিবার   ০৪ মে ২০২৪ || ২১ বৈশাখ ১৪৩১ || ২৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ব্যবসা কেন্দ্রে রিটার্ন জমার স্লিপ প্রদর্শনের নির্দেশ

অপরাজেয় বাংলা ডেস্ক

২২:৪৪, ১৪ মার্চ ২০২৪

২৭৫

ব্যবসা কেন্দ্রে রিটার্ন জমার স্লিপ প্রদর্শনের নির্দেশ

ব্যবসাস্থল বা দোকানের দৃশ্যমান স্থানে আয়কর রিটার্ন জমার প্রমাণপত্র প্রদর্শনের নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অন্যথায় আয়কর আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বুধবার কর অঞ্চলগুলোকে চিঠি দেওয়া হয়েছে।
 
চিঠিতে ব্যবসা হতে আয় রয়েছে এবং আয়কর আইনে রিটার্ন জমার বাধ্যবাধকতা রয়েছে, এমন করদাতাদের ব্যবসাস্থলে রিটার্ন জমার প্রমাণপত্র দৃষ্টিগোচর স্থানে প্রদর্শন নিশ্চিত করতে কর অঞ্চলগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। 

আয়কর আইনে বলা আছে, যদি কোনো করদাতা দৃশ্যমান স্থানে রিটার্ন জমার প্রমাণপত্র প্রদর্শন না করেন তাহলে উপ-কর কমিশনার ন্যূনতম ৫ হাজার টাকা এবং সর্বোচ্চ ২০ হাজার টাকা জরিমানা আরোপ করতে পারবেন। 

অন্যদিকে চামড়াজাত পণ্যের রপ্তানিতে উৎসে কর ১ শতাংশ থেকে কমিয়ে শূন্য দশমিক ৫০ শতাংশ নির্ধারণ করে বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর। খাতটির প্রতিযোগিতা-সক্ষমতা বাড়াতে এ ছাড় দেওয়া হয়েছে। ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত এই সুবিধা বলবৎ থাকবে।

চামড়াজাত পণ্যের উৎসে কর কমানো ছাড়া বৃহস্পতিবার আরও দুইটি প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর। এসেট ম্যানেজমেন্ট কোম্পানির কেবল মিউচ্যুয়াল ফান্ড ব্যবস্থাপনা ফি বাবদ অর্জিত আয়ের উপর কর হার ১৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। ২০২৬-২৭ করবর্ষ পর্যন্ত এই সুবিধা বলবৎ থাকবে। এছাড়া কোন বিশ্ববিদ্যালয়, কলেজ বা গবেষণা প্রতিষ্ঠান গবেষণার জন্য বাংলাদেশের বাইরের কোনো প্রতিষ্ঠানের কাছ থেকে প্রাপ্ত যে কোনো ধরনের অনুদান গবেষণা প্রতিষ্ঠানের মোট আয় পরিগণনা থেকে বাদ দেওয়া হয়েছে। এই সুবিধার মেয়াদকাল ২০২৬-২৭ করবর্ষ পর্যন্ত। তবে এক্ষেত্রে গবেষণা প্রতিষ্ঠানকে এনবিআরের কাছ থেকে কর অব্যাহতির সনদ নিতে হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত