বুধবার   ১৭ আগস্ট ২০২২ || ২ ভাদ্র ১৪২৯ || ১৭ মুহররম ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

প্রকাশ পেল ‘৫০ পেরিয়ে শিশুদের বাংলাদেশ’

স্টাফ করেসপন্ডেন্ট

১৯:১৯, ২৮ জুলাই ২০২২

৩২৪

প্রকাশ পেল ‘৫০ পেরিয়ে শিশুদের বাংলাদেশ’

বই আকারে প্রকাশিত হলোবিগত পঞ্চাশ বছরে বাংলাদেশের শিশুদের সার্বিক পরিস্থিতি, বর্তমান বাস্তবতা ও ভবিষ্যত ভাবনা নিয়ে বিশিষ্টজনদের ১৫টি লেখার সংকলন ‘৫০ পেরিয়ে শিশুদের বাংলাদেশ’।  সেভ দ্য চিলড্রেন ও প্রথমা প্রকাশন যৌথভাবে বইটি প্রকাশ করেছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই)  ঢাকার একটি হোটেলে আয়োজিত প্রকাশনা উৎসবে বইটির মোড়ক উন্মোচন করেন পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী এম. এ. মান্নান এমপি। তিনি বলেন, “আমরা যাই করি না কেন সকলে মিলে করতে চাই। বইটির বিষয়বস্তু চমৎকার,অনেক বিষয়ে কথা বলা হয়েছে যেখানে কাজ করা বাকি আছে। সব সেক্টরের সবার সমন্বিত উদ্যোগ প্রয়োজন।”

গবেষণালব্ধ লেখা ছাড়াও বইটিতে সংকলিত প্রবন্ধগুলোর কোনটিতে উঠে এসেছে লেখকের মাঠ পর্যায়ের অভিজ্ঞতা ও বাস্তবতা আবার কোনটিতে আলোচনা করা হয়েছে শিশু উন্নয়নের ক্ষেত্রে বিদ্যমান বাঁধা-বিপত্তি কিংবা প্রতিবন্ধকতা পেরোনোর উপায়। এমনকি শিশুর প্রতি সহিংসতা রোধে বিকল্প ভাবনাও তুলে ধরা হয়েছে এ প্রকাশনায়। উঠে এসেছে শিশুর স্বাস্থ্য সুরক্ষা, ভবিষ্যৎ, বিকাশ, সম্ভাবনা, চ্যালেঞ্জ, নিরাপত্তার মত বিষয়গুলোও। লেখকদের তালিকায় আছেন শিশু- অধিকারকর্মী, গবেষক, সাংবাদিক, শিশু স্বাস্থ্য বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, সাহিত্যিক ও শিশুতোষ চলচ্চিত্র সংগঠক। 

প্রকাশনা উৎসবে সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অনো ভ্যান ম্যানেন বলেন, “বাংলাদেশের ৫০ বছর পূর্তির সময়টিতে সেভ দ্য চিলড্রেনও বাংলাদেশে পার করেছে তাদের কাজের ৫০ বছর। এইমুহূর্তকেইবইটি প্রকাশের সবচেয়ে ভালো সময় মনে করছি। বইটিতে লেখকগণ বাংলাদেশের শিশুদের নিয়ে যে বিষয়গুলো তুলে ধরেছেন সেগুলো ভাবনা তৈরি করবে শিশু অধিকার সচেতন সবার মাঝে। আমরা যাতে একসাথে সামনে কাজ করতে পারি সে প্রত্যাশাই করছি।”

বইটির সম্পাদনায় ছিলেন শিক্ষাবিদ ও সাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, লেখক ও সাহিত্যিক আনিসুল হক এবং সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ-এর প্রোগ্রাম ডেভেলপমেন্ট অ্যান্ড কোয়ালিটি সেক্টর পরিচালক রিফাত বিন সাত্তার।  

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, বইটির লেখকবৃন্দ, সম্পাদক মণ্ডলী, বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দেশের হাইকমিশন ও এম্বাসির প্রতিনিধি, জাতিসংঘের প্রতিনিধিগণসহ প্রকাশনা উৎসবে আরও উপস্থিত ছিলেন বেসরকারি সেক্টর থেকে আগত অতিথিবৃন্দ।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
খবর বিভাগের সর্বাধিক পঠিত