শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এ-ওয়ান (বিডি) কারখানার শ্রমিকদের ১৮ কোটি টাকা পরিশোধ করল বেপজা

স্টাফ করেসপন্ডেন্ট 

২২:৩৭, ৫ জুলাই ২০২২

৪৬২

এ-ওয়ান (বিডি) কারখানার শ্রমিকদের ১৮ কোটি টাকা পরিশোধ করল বেপজা

ঢাকা ইপিজেডের বন্ধ কারখানা মেসার্স এ-ওয়ান (বিডি) লিমিটেডের শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করল বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)।

সোমবার (৪ জুলাই) ঢাকা ইপিজেড আয়োজিত একটি অনুষ্ঠানে পাওনা পরিশোধ কার্যক্রম শুরু হয় যার মাধ্যমে শ্রমিকদের ১৮.১১ কোটি টাকা পাওনা পরিশোধ করা হয়। 

অনুষ্ঠানে কিছু শ্রমিককে বকেয়া পাওনার পে-অর্ডার হস্তান্তর করা হয়। ঢাকা ইপিজেডের নির্বাহী পরিচালক আব্দুস  সোবহান তাদের হাতে এই পে-অর্ডার তুলে দেন। বাকী শ্রমিকদের ব্যাংক অ্যাকাউন্টে বকেয়া পাওনাদি জমা প্রদান করা হয়। 

বন্ধ হওয়ার প্রায় আড়াই বছর পরে হলেও শ্রমিকরা তাদের বকেয়া পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। বকেয়া পাওনা বুঝিয়ে দিতে ধারাবাহিক প্রচেষ্টার জন্য তারা বেপজাকে আন্তরিক ধন্যবাদ জানায়।

উল্লেখ্য, রপ্তানি আদেশ না থাকায় এবং শ্রমিকদের বেতন পরিশোধে ব্যর্থ হওয়ায় ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে কারখানা ব্যবস্থাপনা কারখানাটি বন্ধ ঘোষণা করে। সময়মত বেতন পরিশোধে ব্যর্থ হওয়ায় ১৮ এপ্রিল ২০২০ তারিখে বেপজা কারখানাটির সাথে সম্পাদিত ভূমি ইজারা চুক্তি বাতিল করে এবং শ্রমিকদের সকল পাওনা পরিশোধের ব্যবস্থা করবে মর্মে আশ্বস্ত করে বেপজা। উল্লেখ্য, বন্ধের সময় কারখানাটিতে ১১৩১ জন শ্রমিক কর্মরত ছিলেন। দীর্ঘ আড়াই বছরের ঐকান্তিক প্রচেষ্টায় উক্ত কারখানা নিলামের মাধ্যমে বিক্রয় করে শ্রমিকদের পাওনাদি পরিশোধের ব্যবস্থা করল বেপজা। 
শ্রমিকদের  আইনগত অধিকার রক্ষা ও ন্যায্য পাওনা পরিশোধে বেপজা সর্বদা বদ্ধপরিকর। উল্লেখ্য, বেপজা এর আগেও চট্টগ্রাম ইপিজেডের দক্ষিণ কোরীয় মালিকানাধীন একটি, আদমজী ইপিজেডের একটি এবং ঈশ্বরদী ইপিজেডের একটি বন্ধ কারখানার শ্রমিকদের বকেয়া পরিশোধের ব্যবস্থা করেছে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত