শনিবার   ০৪ মে ২০২৪ || ২০ বৈশাখ ১৪৩১ || ২২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

৫০৩ একর ভূমি অধিগ্রহণের প্রক্রিয়া শুরু

ইপিজেড হবে যশোরে, ২ লাখ কর্মসংস্থানের সম্ভাবনা

মালিকুজ্জামান কাকা, যশোর

১৪:৫৫, ২৩ অক্টোবর ২০২১

আপডেট: ১৪:৫৬, ২৩ অক্টোবর ২০২১

১০৮৫

৫০৩ একর ভূমি অধিগ্রহণের প্রক্রিয়া শুরু

ইপিজেড হবে যশোরে, ২ লাখ কর্মসংস্থানের সম্ভাবনা

ইপিজেড তৈরির জন্য ৫০৩ এক জমি অধিগ্রহণের কাজ শুরু হয়েছে। ছবি: প্রতীকী
ইপিজেড তৈরির জন্য ৫০৩ এক জমি অধিগ্রহণের কাজ শুরু হয়েছে। ছবি: প্রতীকী

যশোরে রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। জেলার অভয়নগর উপজেলার রাজাপুর মৌজার বিল ঝিকরার এই অংশে ইপিজেডের জন্য ৫০৩ একর জমি অধিগ্রহণ করার প্রক্রিয়া শুরু হয়েছে। ইপিজেড চালু হলে দুই লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ হবে বলে ধারণা করা হচ্ছে। 

যশোরের ভবদহ এলাকার বিল ঝিকরা ও ধলের বিল। ২০ বছর ধরে এই বিল দুটি জলাবদ্ধ। ফলে ধান চাষ হয় না এখানে। কয়েক শত কৃষকের জমি এই বিলের পানির নিচে পড়ে আছে। জলাবদ্ধ এই বিলসহ আশপাশের অকৃষি জমি অধিগ্রহণ করে ইপিজেড স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার।

যশোরে ইপিজেড স্থাপন করতে ৫০৩ একর ভূমি অধিগ্রহণ করার জন্য জেলা প্রশাসককে নির্দেশ দেওয়া হয়েছে। গত ১৯ অক্টোবর যশোর ইপিজেডের প্রকল্প পরিচালক আশরাফুল কবির স্বাক্ষরিত চিঠি জেলা প্রশাসকের কাছে পৌঁছেছে। 

চিঠিতে বলা হয়েছে, যশোর জেলায় শিল্পায়ন, কর্মসংস্থান সৃষ্টি ও জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে অভয়নগর উপজেলার প্রেমবাগ ইউনিয়নের চেঙ্গুটিয়া এলাকায় চাষাবাদ অনুপযোগী জলাবদ্ধ খালে যশোর ইপিজেড স্থাপন করা হবে। এ জন্য অভয়নগর উপজেলার মাগুরা, রাজাপুর, প্রেমবাগ, চেঙ্গুটিয়া, আরাজি বাহিরঘাট, বালিয়াডাঙ্গা, মহাকাল ও আমডাঙ্গা মৌজার ৫০৩ একর ভূমি অধিগ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হলো।

এ বিষয়ে যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান অপরাজেয় বাংলাকে বলেন, ভবদহ এলাকায় ইপিজেড স্থাপনের প্রশাসনিক অনুমোদন পাওয়া গেছে। এখন বিধি মোতাবেক ভূমি অধি গ্রহণসহ যাবতীয় কার্যক্রম শুরু করা হচ্ছে।

ইপিজেড স্থাপনের অগ্রগতির বিষয়ে প্রকল্প পরিচালক আশরাফুল কবীর বলেন, যশোর ইপিজেড, চট্টগ্রাম ও ঢাকার সাভারের ইপিজেডের মতোই হবে। এলাকার মানুষের জীবন যাত্রায় ব্যাপক উন্নতি ঘটবে। কমপক্ষে দেড় দুই লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এই প্রকল্প ঘিরে ওই এলাকার নদী ও খালবিলেরও উন্নতি ঘটবে। পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকেও আলাদা প্রকল্প গ্রহণ করা হবে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত