শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বাংলাদেশ-সুইজারল্যাণ্ড সম্পর্ক আরও জোরদার হবে

অপরাজেয় বাংলা ডেস্ক

১৬:৩৫, ১৬ অক্টোবর ২০২১

৫৩৫

বাংলাদেশ-সুইজারল্যাণ্ড সম্পর্ক আরও জোরদার হবে

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, সুইজারল্যান্ড একটি চমৎকার, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ দেশ। এটি কোন দেশের সাথে সংঘাতে জড়ায় না ও কোন সামরিক জোটেরও সদস্য নয়। বাংলাদেশও সেরকম একটি সুন্দর ও শান্তিপূর্ণ দেশ। আশা করছি, দুই দেশের অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতি সহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার হাত আরো প্রশস্ত হবে এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

শনিবার (১৬ অক্টোবর) সকালে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘর প্রাঙ্গণে জাতীয় জাদুঘর এর সহযোগিতায় ঢাকাস্থ সুইজারল্যান্ড দূতাবাস আয়োজিত বাংলাদেশ জাতীয় জাদুঘর এর বিশ্বসভ্যতা গ্যালারিতে নবরূপ দানকৃত 'সুইজারল্যান্ড কর্ণার' এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড। শুভেচ্ছা বক্তৃতা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘর এর মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি ও বেসরকারি সংগঠন 'ফ্রেন্ডশিপ' এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান।

প্রধান অতিথি বলেন, বাংলাদেশ জাতীয় জাদুঘর প্রতিষ্ঠালগ্ন থেকে বাঙালি জাতির ইতিহাস তুলে ধরার পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতি, ঐতিহ্য ও শিল্পকলার ধারক ও বাহক হিসেবে কাজ করে আসছে। একইসঙ্গে বিভিন্ন দেশের সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য এদেশের মানুষের সামনে উপস্থাপন করে যাচ্ছে। 

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, জাদুঘরের বিশ্বসভ্যতা গ্যালারিতে ইতোমধ্যে ৪টি দেশের কর্ণার রয়েছে যথা: জাপান, দক্ষিণ কোরিয়া, ইরান ও সুইজারল্যাণ্ড। তিনি বলেন, সুইজারল্যান্ড কর্ণারটি ২০০৬ সালে স্থাপনের পর নতুন কয়েকটি নিদর্শন যুক্ত করার মাধ্যমে আজ এটিকে নবরূপ দান করা হলো। এর মাধ্যমে সুইজারল্যান্ডের সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে এদেশের মানুষ আরো বেশি মাত্রায় জানতে ও বুঝতে পারবে মর্মে প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘর এর সচিব গাজী ওয়ালিউল হক, প্রতিমন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মো. জাহিদুল ইসলাম সহ সুইজারল্যান্ড দূতাবাস ও বাংলাদেশ জাতীয় জাদুঘর এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

প্রতিমন্ত্রী পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘর এর নলিকান্ত ভট্টশালী প্রদর্শনী গ্যালারিতে জাদুঘর আয়োজিত 'বঙ্গবন্ধু লোকশিল্প ও লোকগান প্রদর্শনী'র উদ্বোধন করেন এবং প্রদর্শনী ঘুরে দেখেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত