রোববার   ২০ জুন ২০২১ || ৬ আষাঢ় ১৪২৮ || ০৮ জ্বিলকদ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সুন্দরবনে বন্যপ্রাণী শিকারি ধরিয়ে দিলে পুরস্কার ঘোষণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, সাতক্ষীরা

১২:৪০, ১১ মে ২০২১

আপডেট: ১৬:৪৬, ১১ মে ২০২১

১৪৭

সুন্দরবনে বন্যপ্রাণী শিকারি ধরিয়ে দিলে পুরস্কার ঘোষণা

সুন্দরবনের প্রাণিসম্পদ রক্ষায় এবার কঠোর অবস্থান নিয়েছে বনবিভাগ। বাঘ, হরিণ, কুমিরসহ অন্যান্য পশুপাখি শিকারিদের ধরিয়ে দিতে পারলে বনবিভাগের পক্ষ থেকে পুরস্কার ঘোষণা করা হয়েছে। 

বনবিভাগ সূত্রে জানা গেছে, সুন্দরবনের ভিতরে বাঘ শিকার করা অপরাধীকে ধরিয়ে দিতে পারলে ৫০ হাজার টাকা পুরস্কার ঘোষণা করেছে সরকার। বনের বাইরে এ ধরণের অপরাধী ধরিয়ে দিলে ২৫ হাজার টাকা দেওয়া হবে। অপরাধীদের ধরিয়ে দিতে সংশ্লিষ্ট ফরেস্ট স্টেশনে যোগাযোগ করতে হবে।

সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালীনি স্টেশন, কদমতলা স্টেশন ও কৈখালী স্টেশন থেকে একযোগে বনবিভাগ ও সিপিজির সদস্যরা মাইকিং ও হ্যান্ডবিলের মাধ্যমে এ প্রচারণা চালাচ্ছে।

প্রচারণায় বনের মধ্যে কুমির হত্যাকারীর জন্য ৩০ হাজার টাকা, বনের বাইরে ১৫ হাজার টাকা। হরিণের ক্ষেত্রে বনের ভিতরে ২০ হাজার টাকা এবং বনের বাইরে ১০ হাজার টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে। এছাড়া পাখি ও অন্যান্য বন্যপ্রাণীর ক্ষেত্রে বনের ভিতরে ১০ হাজার টাকা এবং বনের বাইরে ৮ হাজার টাকা করে আথিক পুরস্কার প্রদান করা হবে।

এবিষয় সুন্দরবনের কদমতলা স্টেশন কমকতা আবু সাঈদ বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী বন অপরাধীদের ধরিয়ে দিতে পারলে পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। সেটা মানুষকে জানানোর জন্য আমরা প্রচার শুরু করেছি এবং যারা তথ্য দিবে তাদের পরিচয় গোপন রাখা হবে।

তিনি আরো জানান, বন ও পরিবেশ মন্ত্রণালয় থেকে গত ২৫ অক্টোবার এ বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করে। সেখানে বলা হয়েছে কোন ব্যক্তি সুন্দরবনের জীব-বৈচিত্র রর্ক্ষাথে বনাঞ্চলে/বাইরে যদি বন অপরাধীদের সাথে জড়িতদের (বিষ দিয়ে মাছ ধরা, বন্যপ্রাণি হত্যা, ফাঁদ দিয়ে হরিণ ও বাঘ শিকার, ধরা, মারা, পাচার করা) বিষয় তথ্যসহ সরাজমিনে ধরিয়ে দিতে পারলে তাদের জন্য সরকারিভাবে আর্থিক পুরস্কারের ব্যবস্থা করা হবে। সে অনুযায়ী আমরা এখন সবাইকে পুরস্কারের অঙ্কসহ বিষয়টি জানিয়ে দিচ্ছি। 

Dutch-Bangla Bank
TELETALK
খবর বিভাগের সর্বাধিক পঠিত