শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

১৩ কোটি টাকা ব্যয়ে মসজিদ: নির্মাণ কাজ শেষের আগেই ফাটল

ডিসট্রিক্ট করেসপন্ডেন্ট, ঝালকাঠি

১০:৫৯, ৭ মার্চ ২০২১

আপডেট: ১১:১২, ৭ মার্চ ২০২১

৫০০

১৩ কোটি টাকা ব্যয়ে মসজিদ: নির্মাণ কাজ শেষের আগেই ফাটল

মসজিদটি নির্মাণ কাজ শেষ হওয়ার আগেই বিভিন্ন জায়গায় ফাটল দেখা দিয়েছে।
মসজিদটি নির্মাণ কাজ শেষ হওয়ার আগেই বিভিন্ন জায়গায় ফাটল দেখা দিয়েছে।

নির্মাণ কাজ শেষ হওয়ার আগেই ঝালকাঠির রাজাপুরে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে ফাটল ধরেছে। এমন ঘটনায় নিম্নমানের কাজের অভিযোগ আনছেন স্থানীয়রা। 

জানা যায়, ২০১৮ সালের শেষের দিকে গণপূর্ত অধিদপ্তরের অধীন ও ইসলামিক ফাউন্ডেশনের বাস্তবায়নে মসজিদটির নির্মাণ কাজ শুরু হয়। আর এ ভবনের প্রাক্কলিত ব্যয় ধরা হয় ১৩ কোটি টাকা। নির্মাণ কাজের দায়িত্ব পায় বরিশালের মেসার্স খান বিল্ডার্স নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

স্থানীয় মনির হোসেন, কামরুল ইসলাম দুলাল, খোকন তালুকদার জানায়- কাজ শুরুর কিছুদিন পরেই নিম্নমানের কাজের অভিযোগে স্থানীয়দের প্রতিরোধে কাজ বন্ধ হয়ে যায়। সঠিক ভাবে কাজ করার শর্তে পুনরায় কাজ শুরু করেন ঐ ঠিকাদারি প্রতিষ্ঠান। বর্তমানে মসজিদের কাজ প্রায় শেষ। এর মধ্যে মসজিদের উত্তর ও দক্ষিন দেয়ালের ভিতর ও বাহিরের অংশে দেখা দিয়েছে ফাটল। বর্তমানে দেয়ালের ঐ ফাটল মেরামতের চেষ্টা চলছে। 

তারা আরো জানায়, মসজিদের মূল অংশের পাইলিং ঠিক থাকলেও পেছনের অংশে ঠিক ভাবে পাইলিং না করার কারনে দেয়াল ডেবে গিয়ে ফাটল দেখা দিয়েছে। স্থানীয়দের অভিযোগ- নির্মাণ কাজের তদারকির দায়িত্বে থাকা ইঞ্জিনিয়ারের অবহেলার কারনেই এমনটা হয়েছে। 

এ প্রসঙ্গে মসজিদের সাইট ইঞ্জিনিয়ার আবুল বাশার লিটন বলেন, এ্যাংকর সিমেন্ট একটু বেশি করা। তাই পর্যাপ্ত পানির অভাবে দেয়ালের প্লাষ্টারে ফাটল দেখা দিয়েছিল তা ইতোমধ্যে ঠিক করা হচ্ছে। 

এ ব্যাপারে ঝালকাঠি গণপূর্ত বিভাগের উপ বিভাগীয় প্রেকৌশলী বাদল কুমার বলেন, দুই দিন আগেও কাজের সাইট থেকে ঘুরে এসেছি মসজিদের দেয়ালে ফাটলের কোন ঘটনা চোখে পড়েনি। তবুও খোঁজ নিয়ে দেখা হচ্ছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত