শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এক জমিতে একই সাথে তিন ফসল, অধিক লাভের স্বপ্ন দেখছেন কৃষক

হাসানুজ্জামান হাসান, লালমনিরহাট

১৫:২৬, ১৬ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৫:৫৫, ১৬ ফেব্রুয়ারি ২০২১

৯৯৬

এক জমিতে একই সাথে তিন ফসল, অধিক লাভের স্বপ্ন দেখছেন কৃষক

নিজের উপজেলার মাটি সবজি চাষের জন্য উপযোগী নয় বলেই শুনে এসেছিলেন কৃষক জুহদ্দিন। মানুষের কথা যাচাই করতেই এক বিঘা জমিতে পরীক্ষামূলকভাবে শশা চাষ করেন এ কৃষক। আর্থিক ক্ষতিতে না পড়তে সাথী ফসল হিসেবে রাখেন চাল কুমড়ো ও আলু। তিন ফসলেই বাম্পার ফলন হওয়ায় এখন অধিক লাভের স্বপ্ন দেখছেন জুহদ্দিন। 

অপরাজেয় বাংলার কাছে এক জমিতে একই সাথে তিন ফসলের গল্প এভাবেই তুলে ধরেন লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী গ্রামের চাষী জুহদ্দিন। যার কাছে সবচেয়ে বড় অর্জন হলো লোকমুখে শোনা কথা ভুল প্রমাণ করা। 

এক জমিতে তিন ফসল চাষের বিষয়ে জুহদ্দিন জানান, আমারতো বেশি জমি নাই, তবুও শুধু অনেকের কথা যাচাই করতে এক বিঘা জমিতে পরীক্ষামূলক শশা চাষ করি। কিন্তু আমার অল্প জমি হওয়ায় দুবর্লতা কাজ করছিল। শশা না হলে আমার ক্ষতি হবে এই ভেবে সাথী ফসল হিসেবে চাল কুমড়ো এবং আলু চাষ করি। নিয়মিত পরিচর্যা করি, সঠিক সময় জৈব এবং রাসায়নিক সার প্রয়োগ করে আসছি। 

এখন পর্যন্ত আকাশের আদ্রতা ভাল ও পোকার আক্রমন কম থাকায় তিন ফসলেই ভালো ফলন হয়েছে বলে জানান এ জুহদ্দিন। এই কৃষকের আশা, তাকে দেখে অন্যরাও একই সাথে তিন ফসল করে লাভবান হবে।

এ বিষয়ে হাতীবান্ধা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ওমর ফারুক জানান, জুহদ্দিনের মত অনেকেই অন্যান্য বছরের তুলনায় চলতি রবি মৌসুমে শশা এবং সবজী চাষ করে অধিক লাভের আশা করছে চাষীরা। সাথী ফসল চাষে এগিয়ে আসলে অন্যরাও জুহদ্দিনের মতো বেশি লাভ পাবে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত