বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮ || ০৫ জ্বিলকদ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দর্শনার্থীদের জন্য বিশ্রামাগার তৈরী হচ্ছে কুড়িগ্রাম কারাগারে 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, কুড়িগ্রাম

১৩:১৮, ৭ জুন ২০২১

১০৯

দর্শনার্থীদের জন্য বিশ্রামাগার তৈরী হচ্ছে কুড়িগ্রাম কারাগারে 

কুড়িগ্রাম জেলা কারাগারে কয়েদীর সাথে দেখা করতে আসা স্বজন ও দর্শনার্থীদের জন্য নির্মিত হতে যাচ্ছে বিশ্রামাগার । রবিবার (৬ জুন) বিকেলে বিশ্রামাগারের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

জেলা প্রশাসকের নির্দেশনায় উলিপুরের স্থানীয় এনজিও মহীদেব যুব সমাজ কল্যাণ সমিতির অর্থায়নে এবং কারা-কর্তৃপক্ষের সহায়তায় নির্মিত হচ্ছে বিশ্রামাগারটি। 

কারাগার সুত্রে জানা যায়, কুড়িগ্রাম জেলা কারাগারে  কয়েদীর পরিবারের লোকজন, দর্শনার্থী এবং আসামীদের জামিন বা মুক্তিনামা মূলে কারাগার থেকে মুক্তির দিন আসামীর আত্মীয়স্বজন যারা তাদের নিতে আসেন তারা কারাগারের সামনে এবং রাস্তার ওপরে দাঁড়িয়ে থাকেন। আদালত থেকে মুক্তি পরোয়ানা আসা ও কারাগার কর্তৃক গ্রহণের পর  রেজিস্টারে লিপিবদ্ধ ও বিভিন্ন পদ্ধতিগত নিয়মকানুন থাকায় সেগুলো অনুসরণ করার জন্য অনেকটা সময়ের প্রয়োজন হয়।

ওই সময়ে অপেক্ষারত বৃদ্ধ, মাঝবয়সী মহিলা ও শিশুসহ অনেককেই শীত, গ্রীষ্মের প্রখর রোদে এবং বৃষ্টির সময়  কারাগারের মূল ফটকের সামনে ও রাস্তার ওপর দাঁড়িয়ে সময় অতিবাহিত করতে হয় । একদিকে এটি তাদের জন্য যেমন কষ্টকর তেমনিভাবে পীড়াদায়ক আবার অন্যদিকে অপমানজনক ও দৃষ্টিকটু। 

বিষয়টি জেলাপ্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রেজাউল করিম এর নজরে আসলে মানবিক দিক বিবেচনায় মানসম্মত বিশ্রামাগার নির্মাণের উদ্যোগ গ্রহণ করেন। যেখানে বসার স্থান সহ রোদ-বৃষ্টি হতে নিষ্কৃতির জন্য মাথার উপরে ছাউনী থাকবে। এছাড়াও কোভিড-১৯ পরিস্থিতিতে হাত ধোয়ার জন্য বেসিন স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়।

এ বিষয়ে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রেজাউল করিম বলেন,"আমরা দীর্ঘদিন ধরে কারাগারের এই সমস্যাটি দেখছি,আশা করি কয়েক সপ্তাহের মধ্যে বিশ্রামাগারটি নির্মিত হলে কয়েদীদের পরিবারের লোকজনের কিছুটা কষ্ট লাঘব হবে ।"

Dutch-Bangla Bank
TELETALK
খবর বিভাগের সর্বাধিক পঠিত