শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

টিকা যাচ্ছে কেন্দ্রে, সর্বোচ্চ পটিয়ায়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম

১৫:৪২, ২ ফেব্রুয়ারি ২০২১

৫৫৯

টিকা যাচ্ছে কেন্দ্রে, সর্বোচ্চ পটিয়ায়

চট্টগ্রামে উপজেলার টিকাদান কেন্দ্রেগুলোতে করোনা ভ্যাকসিন পাঠানোর কাজ শুরু হয়েছে। একইসঙ্গে নগরের নির্দিষ্ট কেন্দ্রগুলোতে পাঠানো শুরু করেছে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন।  

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।  তিনি বলেন, ৫ ফেব্রুয়ারির মধ্যেই সব পৌঁছাতে সক্ষম হবো। ভ্যাকসিনের পাশাপাশি বিতরণ করা হবে সিরিঞ্জও। এরও তালিকা তৈরি করা হয়েছে। আগামী ৭ ফেব্রুয়ারি ভ্যাকসিন দেওয়ার কার্যক্রম শুরু হবে। 

চট্টগ্রাম জেলার জন্য আসা ৪ লাখ ৫৬ হাজার ডোজ টিকা সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই কোল্ডরুমে ওয়ার্ক ইন কুলারে সংরক্ষিত রয়েছে। টিকা পাওয়ার একদিনের মাথায় তা গ্রাম পর্যায়ে পৌঁছে দিতে প্রস্তুত করা হয়েছে তালিকা। যাতে শুধু নগরীর ১৫ কেন্দ্রের জন্য বরাদ্দ দেয়া হয়েছে ১ লাখ ৫৪ হাজার ৯০৫ ডোজ ভ্যাকসিন। বাকি ৩ লাখ ১ হাজার ৯৫ ডোজ দেয়া হবে ১৪ উপজেলায়।

উপজেলার মধ্যে সবচেয়ে বেশি ডোজ বরাদ্দ দেয়া হয়েছে পটিয়ায়। এ উপজেলায় দেয়া হয়েছে সাড়ে ৩১ হাজারের বেশি ভ্যাকসিন ডোজ। ভ্যাকসিনের পাশাপাশি বরাদ্দ দেয়া হয়েছে সিরিঞ্জও। এসব টিকাদানে বরাদ্দ দেয়া হয় পাঁচ লাখ সিরিঞ্জ।

যার মধ্যে আনোয়ারা উপজেলায় ১৫ হাজার ৫২৪ ডোজ, বাঁশখালীতে ২৫ হাজার ৮৪১ ডোজ, বোয়ালখালীতে ১৩ হাজার ৩৭২ ডোজ, চন্দনাইশ উপজেলায় ১৩ হাজার ৯৬৫ ডোজ, ফটিকছড়িতে ৩১ হাজার ৫২৫ ডোজ, হাটহাজারীতে ২৫ হাজার ৮৭৬ ডোজ, লোহাগাড়ায় ১৬ হাজার ৭৭৬ ডোজ, মিরসরাই উপজেলায় ২৩ হাজার ৮৯৬ ডোজ, পটিয়াতে ৩১ হাজার ৬৫১ ডোজ, রাঙ্গুনিয়ায় ২০ হাজার ৩১৭ ডোজ, রাউজানে ১৯ হাজার ৩৪৯ ডোজ, সন্দ্বীপ উপজেলায় ১৬ হাজার ৬৯৭ ডোজ, সাতকানিয়াতে ২৩ হাজার ৬২ ডোজ, সীতাকুণ্ডে ২৩ হাজার ২৪৪ ডোজ। নগরীতে ১ লাখ ৫৪ হাজার ৯০৫ ডোজ।

এদিকে নগরীর জন্য ১ লাখ ৫৪ হাজার ৯০৫ ডোজ টিকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা নির্ধারিত ১৫ কেন্দ্রে পাঠানো হবে। প্রাথমিকভাবে ১৫ কেন্দ্র নির্ধারণ করা হলেও প্রয়োজনে কেন্দ্রের সংখ্যা আরও বাড়ানো হতে পারে। ১৪ উপজেলা ও নগরী নিয়ে সর্বমোট ৪ লাখ ৫৬ হাজার ডোজ টিকা বিতরণ তালিকা নির্ধারণ করা হয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত