মঙ্গলবার   ২১ মে ২০২৪ || ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ || ১১ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চট্টগ্রামে পৌঁছাচ্ছে নতুন বই, বছরের প্রথম দিনেই বিতরণ

আবদুল্লাহ রাকীব, চট্টগ্রাম

১৩:৫৩, ৪ ডিসেম্বর ২০২০

আপডেট: ১৬:৩৮, ৭ ডিসেম্বর ২০২০

৮১১

চট্টগ্রামে পৌঁছাচ্ছে নতুন বই, বছরের প্রথম দিনেই বিতরণ

চট্টগ্রামে কাভার্ড ভ্যান থেকে নামানো হচ্ছে নতুন বই, ছবি: আজাদী
চট্টগ্রামে কাভার্ড ভ্যান থেকে নামানো হচ্ছে নতুন বই, ছবি: আজাদী

করোনায় দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও থেমে নেই পাঠদান। অনলাইনে পাঠের মধ্য দিয়েই শেষ হয়েছে একটি শিক্ষাবর্ষ। কেউ অটো প্রমোশনে, কেউ বিশেষ অ্যাসইনমেন্ট জমা দিয়ে উঠছে নতুন শ্রেণিতে। জানুয়ারিতেই শুরু হবে নতুন শ্রেণির ক্লাস। এ জন্য স্কুল শুরু না হলেও শিক্ষার্থীরা যাতে বই হাতে পেয়ে যায় তার চেষ্টা অব্যাহত রেখেছে সরকার।  অন্যান্য বছরের মতো বছরের প্রথমদিনই যাতে শিক্ষার্থীরা হাতে বই পায় তার চলছে প্রস্তুতি। 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগেই জানিয়েছিলেন বই উৎসব হবে না, তবে শিক্ষার্থীরা যাতে বছরের প্রথম দিনেই বই হাতে পায় সে প্রক্রিয়া অব্যহত রয়েছে। 

তারই ধারাবাহিকতায় চট্টগ্রামে পৌঁছতে শুরু করেছে নতুন বই। প্রাথমিক ও মাধ্যমিক দুই মিলিয়ে শুক্রবার পর্যন্ত চট্টগ্রামে পৌঁছেছে ১৮ লাখ ৯৫ হাজার ৮৯৮ কপি নতুন বই। 

চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও জেলা শিক্ষা অফিস জানিয়েছে, এবার ১ জানুয়ারি স্কুলে স্কুলে বই উৎসব না হলেও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাতে এসব নতুন বই তুলে দেওয়া হবে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম অপরাজেয় বাংলাকে বলেন, ' এবছর প্রাথমিক স্তরে ৪৮ লাখ ৪০ হাজার ৩১ টি বইয়ের চাহিদা বিপরীতে ইতোমধ্যে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসে ১৪ লাখ ৪৫ হাজার ৮৯৮টি নতুন বই এসে পৌঁছেছে। বাকী বই ডিসেম্বরের তৃতীয় সপ্তাহের শুরুতে আসার কথা রয়েছে। 

এদিকে, জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী এ বছর  প্রাথমিক স্তরে ১১ লাখ ৮২ হাজার ৭৪৫ জন শিক্ষার্থী নতুন বই পাবে। এর মধ্যে বাংলা মাধ্যমের ৪ হাজার ৩৬৪টি প্রাথমিক বিদ্যালয়ের ১০ লাখ ৫ হাজার ৭২৯ জন শিক্ষার্থীকে ৪৫ লাখ ৯৮ হাজার ১৩৯টি এবং ইংরেজি ভার্সনের ৮১টি প্রাথমিক বিদ্যালয়ের ১৫ হাজার ৩০২ জন শিক্ষার্থীর হাতে ৮০ হাজার ১৭৮টি নতুন বই তুলে দেয়া হবে। 

অন্যদিকে, প্রাথমিক ও প্রাক-প্রাথমিকের বইয়ের পাশাপাশি চট্টগ্রামে আসতে শুরু করেছে মাধ্যমিকের নতুন বই। প্রথম চালানে সাড়ে ৪ লাখ  বই এরই মধ্যে চট্টগ্রাম জেলা শিক্ষা অফিসে পৌঁছেছে বলে জানিয়েছেন জেলা শিক্ষা কর্মকর্তারা। 

এবার জেলা শিক্ষা অফিসের তত্বাবধানে চট্টগ্রামের মাধ্যমিক বিদ্যালয়, ইবতেদায়ী এবং মাদ্রাসা মিলিয়ে ২ হাজার ২৮৭টি প্রতিষ্ঠানের ১১ লাখ ৯৫ হাজার ৫৫৩ জন শিক্ষার্থীকে ১ কোটি ৫১ লাখ ৯৭ হাজার ৭০৫টি নতুন বই দেওয়া হবে। 

'দীর্ঘদিন ছাপাখানা বন্ধ থাকায় নতুন বই ছাপা নিয়ে সংকট তৈরি হয়। এই কারণে এবার মাধ্যমিকের নতুন বই কিছুটা ধীরে আসছে। তবে ডিসেম্বরের মধ্যেই সব বই চট্টগ্রামে পাঠানো হবে বলে মন্ত্রণালয় থেকে আমাদের জানানো হয়েছে।' 
- মুহাম্মদ ফরিদুল আলম হোসাইনী
জেলা শিক্ষা অফিসার, চট্টগ্রাম

এদিকে বই আসা শুরু হলেও করোনা মহমারীর কারণে কীভাবে শিক্ষার্থীদের কাছে বই পৌঁছে দেয়া হবে সে বিষয়ে একটি নীতিমালা প্রণয়নের কাজ চলছে বলে জানিয়েছেন এ কর্মকর্তা। 

তিনি জানান, মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে। করোনার কারণে নতুন বই শিক্ষার্থীদের কাছে পৌঁছাতে যাতে দেরি না হয়, সেজন্য কাজ চলমান রয়েছে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত