শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সোয়া ৩০০ কোটি টাকা আত্মসাতের মামলায় আসলাম চৌধুরীর বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম

১৭:৫৬, ৬ জানুয়ারি ২০২২

আপডেট: ১৮:২১, ৬ জানুয়ারি ২০২২

৪৩৬

সোয়া ৩০০ কোটি টাকা আত্মসাতের মামলায় আসলাম চৌধুরীর বিচার শুরু

বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী
বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী

ব্যাংক থেকে ঋণ নিয়ে ৩২৫ কোটি টাকা আত্মসাতের মামলায় বিচার শুরু হয়েছে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মামলায় ছয় বছর ধরে কারাগারে থাকা বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর। তার সঙ্গে একই মামলায় বিচার হবে আসলামের স্ত্রী ও দুই ভাইসহ আরও দুজনের।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মুন্সী আব্দুল মজিদ পাঁচ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।

আদালত ২ মার্চ থেকে এই মামলায় সাক্ষ্যগ্রহণের সময় নির্ধারণ করেছেন। এ সময় আসলাম চৌধুরীকে কারাগার থেকে আদালতে হাজির করা হলেও অন্য পাঁচ আসামি পলাতক আছেন।

আদালত যাদের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দিয়েছেন তারা হলেন, রাইজিং স্টিল মিলের অন্যতম পরিচালক আসলাম চৌধুরী, তার ভাই ব্যবস্থাপনা পরিচালক আমজাদ হোসেন চৌধুরী ও পরিচালক জসিম উদ্দিন চৌধুরী, আসলাম চৌধুরীর স্ত্রী ও চেয়ারম্যান জামিলা নাজনীন মাওলা, বাংলাদেশ ব্যাংকের সাবেক মহাব্যবস্থাপক (জিএম, হিসাব ও অডিট) ও এবি ব্যাংকের সাবেক উপ ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি, হেড অব ক্রেডিট) বদরুল হক খান এবং এবি ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম ফজলুর রহমান।

দুর্নীতি দমন কমিশনের কৌঁসুলি কাজী ছানোয়ার হোসেন লাভলু বলেন, '৩২৫ কোটি টাকা আত্মসাতের মামলাটি ২০১৭ সালের ৭ আগস্ট দুদক চার্জশিট দিলেও বিচার শুরুর বিষয়টি আসামিদের আপিলে আটকে যায়। পরে রাষ্ট্র পক্ষ থেকে আপিল বিভাগে আবেদন করলে সেই বাধা কাটে। তারই ধারাবাহিকতায় আজকে আসলাম চৌধুরীসহ ছয় আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন হয়েছে। ২ মার্চ থেকে সাক্ষ্যগ্রহণ শুরুর আদেশ দিয়েছেন আদালত।'

আদালত সূত্রে জানা যায়, চট্টগ্রামের সীতাকুণ্ডের রাইজিং স্টিল লিমিটেড পুরাতন জাহাজ ক্রয়ের জন্য ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে তিনটি ঋণপত্রের (এলাসি) বিপরীতে এবি ব্যাংক চট্টগ্রামের আগ্রাবাদ শাখা থেকে ৩২৫ কোটি ৭৬ লাখ ৩০ হাজার ৯৫৫ টাকা ঋণ নিয়ে তা পরিশোধ করেনি।

২০১৬ সালের ১৫ মে রাজধানীর কুড়িল বিশ্বরোড থেকে গ্রেফতার হয়েছিলেন আসলাম চৌধুরী। ইসরায়েলের ক্ষমতাসীন লিকুদ পাটির সদস্য মেন্দি এন সাফাদির সঙ্গে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে ছড়িয়ে পড়ার পর তার বিরুদ্ধে ‘বাংলাদেশের সরকার উৎখাতের ষড়যন্ত্র করার’ অভিযোগ আনা হয়। রাষ্ট্রদ্রোহ-নাশকতাসহ আসলাম চৌধুরীর বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় মোট ২৬টি মামলা আছে। এর মধ্যে চট্টগ্রামে চারটি মামলায় তার বিচার শুরু হয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত