বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কবি স.ম শামসুল আলমের ৬১তম জন্মদিন

সাহিত্য ডেস্ক

১১:২৬, ২৫ আগস্ট ২০২৩

৩৬৮

কবি স.ম শামসুল আলমের ৬১তম জন্মদিন

কবি, শিশু সাহিত্যিক ও শিশু সংগঠক স.ম শামসুল আলম
কবি, শিশু সাহিত্যিক ও শিশু সংগঠক স.ম শামসুল আলম

২৫শে আগস্ট কবি, শিশু সাহিত্যিক ও শিশু সংগঠক স.ম শামসুল আলমের ৬১তম জন্মদিন। ১৯৬২ সালের এই দিনে তিনি রাজবাড়ী জেলার বৃহত্তর পাংশা উপজেলার বর্তমান কালুখালী উপজেলার মৃগী ইউপির শিকজান গ্রামে জন্মগ্রহণ করেন।

সাহিত্যের বিভিন্ন শাখায় তার অবাধ বিচরণ। গল্প, উপন্যাস, কবিতা, ছড়া, শব্দরম্য, কলাম, নাটক, গান ইত্যাদি মিলিয়ে এ পর্যন্ত প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৮৭। উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে- খাস কামরা, সিমেন এনালাইসিস, অর্ধেক চুম্বন, একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের খসড়া, আমার মনের আকাশ জুড়ে, হেসে ফাটে দম, আব্বুর ফিরে আসা, বহুরূপী দেবশিশু, গল্পের গাড়ি মিরধা ভাই, ছন্দানন্দে বঙ্গবন্ধু, দাঁড়াবার পা কোথায়, একদিন বুকজলে নেমে, চমকে ওঠে চোখের হাসি, সোনার বাসর, স্বপ্নভূমি, চমক দেব ধমক দেব, নিড়ানি ও শোকগুচ্ছ, বঙ্গবন্ধুসমগ্র, সমকলম, সমকবিতা, নির্বাচিত গল্প, ছড়াসমগ্র, কিশোর কবিতা সমাহার, কিশোর গল্প সমাহার, ব্যাঙাচি আর ক্যাঙাচি, বৃষ্টিমুখর সন্ধ্যা নাকি সন্ধ্যামুখর বৃষ্টি ও কালুখালি জংশন প্রভৃতি। 

২০১৬ সালে প্রকাশিত তার ‘আমার বঙ্গবন্ধু’ বইটি পাঠক-সমাজে সমাদৃত হয়।

স.ম শামসুল আলম বেশ কিছু সংগঠন থেকে অর্ধশতাধিক পুরস্কার, সংবর্ধনা ও সম্মাননা পদক লাভ করেছেন। সেগুলোর মধ্যে রয়েছে- অতীশ দীপঙ্কর গবেষণা পরিষদ কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা সম্মাননা ২০১৪, কবি ওমর আলী সাহিত্য পদক ১৪২২, শহীদ সৈয়দ নজরুল ইসলাম স্মৃতি পদক ২০১৬, শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলী পদক ২০১৭, শ্রীপুর সাহিত্য পরিষদ পুরস্কার-২০১৯, মীর মশাররফ হোসেন সাহিত্য পদক-২০২০, সমধারা সাহিত্য পুরস্কার-২০২২, সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার-২০২২, এবং মানুষ সম্মাননা-১৪৩০, ভারতের চোখ পত্রিকা কর্তৃক অন্নদাশঙ্কর রায় স্মৃতি পুরস্কার ১৪২৬। 

তিনি ঢাকাস্থ শিশু-কিশোর সংগঠন আনন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি এবং আনন প্রকাশনার স্বত্ত্বাধিকারী।  

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank