মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ || ৫ চৈত্র ১৪৩০ || ০৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আগরতলায় অধ্যাপক ডা. স্বপ্নীলের দশম বইয়ের মোড়ক উন্মোচন

সাহিত্য ডেস্ক

২২:৪৭, ২৯ এপ্রিল ২০২৩

আপডেট: ২২:৪৯, ২৯ এপ্রিল ২০২৩

৭৬৯

আগরতলায় অধ্যাপক ডা. স্বপ্নীলের দশম বইয়ের মোড়ক উন্মোচন

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের দশম বই ‘বঙ্গবন্ধু দ্বিতীয় বিপ্লব এবং রাজনীতির এই সময়’-এর মোড়ক উন্মোচন করা হলো আগরতলায়। বিশ্ব কবি মঞ্চ আগরতলা শাখার উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশ্ব কবি মঞ্চের কেন্দ্রীয় সভাপতি বাংলাদেশের কবি পুলক কান্তি ধর, বিশ্ব কবি মঞ্চ আগরতলা শাখার সাধারন সম্পাদক কবি ও সাংবাদিক সুনিতা বর্ধন উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন। বইটি প্রকাশ করেছেন অন্যপ্রকাশ। 

বঙ্গবন্ধুর আগরতলা ষড়যন্ত্র মানলা ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাথে আগরতলার নাড়ীর যোগাযোগের বিষয়গুলো আলোচকদের আলোচনায় উঠে আসে।
 
পাশাপাশি আলোচকবৃন্দ একজন ব্যাস্ত চিকিৎসক হয়েও পেশার বাইরে অধ্যাপক ডা. স্বপ্নীলের সমাজ এ রাজনীতি সচেতনতা এবং লেখালেখির  প্রশংসা করেন। তারা প্রত্যাশা ব্যাক্ত করেন ঘটমান বর্তমান নিয়ে অধ্যাপক ডা. স্বপ্নীলের লেখা প্রবন্ধেগুলোর এই সংকলনটি ভবিষ্যতের প্রজন্মের সামনে আজকের বাংলাদেশটাকে ঠিকঠাকমত তুলে ধরার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ দলিল হিসেবে বিবেচিত হবে।

উল্লেখ্য ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল  বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রতিষ্ঠাতা প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বিশ্ববিদ্যালয়টির হেপাটোলজি বিভাগের সদ্য সাবেক চেয়ারম্যান। 

লেখালেখিতে অধ্যাপক ডা. স্বপ্নীলের হাতেখড়ি ঢাকা কলেজে পড়াকালীন সময়ে ১৯৮৬-৮৭ সালে। সেসময় বিভিন্ন জাতিয় সাপ্তাহিক ও দৈনিকে তিনি নিয়মিত কলাম লিখতেন। তার প্রথম বই, হেনরি কিসিঞ্জারের  আত্মজীবনী গ্রন্থ ‘হোয়াইট হাউজ ইয়ারসের’ আংশিক অনুবাদ ‘প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ প্রকাশিত হয় ১৯৯৩ সালে, যখন তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজের চতুর্থ বর্ষের ছাত্র। পরের বছর প্রকাশিত হয় তার দ্বিতীয় অনুবাদগ্রন্থ, ভারতীয় সেনাবাহিনীর মেজর জেনারেল (অবঃ) লক্ষন সিংয়ের ওয়ার মেমোয়ার্স ‘একাত্তরের বিজয়’। তারপর দীর্ঘ বিরতিতে তার তৃতীয় ও চতুর্থ গ্রন্থ ‘লিভার চিকিৎসায় নতুন সম্ভবনা’  ও ‘সেকাল একালের কড়চা’ যথাক্রমে প্রকাশিত হয় মুক্তধারা ও মাওলা ব্রাদার্স থেকে ২০১৮ সালে। এ দুটো বই-ই বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন নিউজ পোর্টালে সমসাময়িক বিষয়াবলি নিয়ে প্রকাশিত তার প্রবন্ধগুলোর সংকলন। এরপর থেকে মাওলা ব্রাদার্স প্রতি বছরই অধ্যাপক ডা. স্বপ্নীলের পত্রিকায় প্রকাশিত প্রবন্ধগুলো মলাটবন্দী করার কাজটি নিয়মিত করে আসছে। এরই মাঝে একে একে প্রকাশিত হয়েছে তার প্রবন্ধ সংকলন ‘পথ হারাবে না বাংলাদেশ’, ‘এখন সময় বাংলাদেশের’, ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’, ‘কোভিড-১৯’ এবং ‘পদ্মা সেতু বিপুল সম্ভবনার অর্থনীতি ও অন্যান্য’। 

সমসাময়িক নানা বিষয় ছাড়াও অধ্যাপক ডা. স্বপ্নীলের লেখা ভ্রমন কাহিনী নিয়মিত প্রকাশিত হচ্ছে । বাংলার পাশাপাশি তিনি ইংরেজিতেও লেখালেখি করে থাকেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank