শনিবার   ২৫ মার্চ ২০২৩ || ১১ চৈত্র ১৪২৯ || ০১ রমজান ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অমর একুশে বইমেলার পর্দা উঠছে বুধবার

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:৫১, ৩০ জানুয়ারি ২০২৩

২০৩

অমর একুশে বইমেলার পর্দা উঠছে বুধবার

বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমেলা শুরু হচ্ছে বুধবার। বর্তমানে চলছে শেষ পর্যায়ের প্রস্তুতি। আর এক দিন পরই সশরীরে বইমেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি চত্বর ঘুরে দেখা গেছে, স্টলের অবকাঠামো নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে।

এবার বাঁশ, কাঠ ও তৈরি উপকরণের দাম বেশি হওয়ায়, স্টল বানাতে খরচ পরছে বেশি। যারা স্টল ভাড়া নিয়েছেন তারা বলছেন, গত বছরের তুলনায় খরচ দ্বিগুণ। এসব বাদ দিয়ে কাগজের দাম বাড়ায় বাড়তে পারে বইয়ের দাম।

অন্যপ্রকাশ'র প্রকাশক মাজহারুল ইসলাম জানান, বৈশ্বিক মন্দা অর্থনীতির কারণে সবকিছুর দাম বেড়েছে। কাগজের মূল্যটা একটু বেশি বৃদ্ধি পেয়েছে। আমি মনে করি, বইয়ের প্রতি মানুষের যে ভালোবাসা, পাঠকের যে ভালোবাসা; সেই ভালোবাসার কারণে দাম যে বৃদ্ধি পাবে, তাতে কোনো প্রভাব পড়বে না।

আগামীর প্রকাশনীর প্রকাশক ওসমান গনি জানান, প্রধানমন্ত্রী এ মেলা উদ্বোধন করবেন। আমার ধারণা, এবার মেলা জমে উঠবে।

এদিকে শুরুর আগেই মেলা প্রাঙ্গণে পরিবার-পরিজন নিয়ে ছুটে আসছেন কেউ কেউ। আসছেন কবি-গল্পকার ও উপন্যাসিকরাও।

কবি আসলাম সানি জানান, ৫২'র ভাষা আন্দোলনের জন্যই তো আমাদের ২১ ফেব্রুয়ারি, এ মেলাটা সেই ২১ ফেব্রুয়ারির নামাঙ্কিত। আমরা তো প্রত্যাশা করি ভালো হবে, ভালো হোক সব মিলিয়ে।

প্রস্তুতি বিষয়ে তারা জানান, এ বছরের মেলাটা আমাদের জন্য স্পেশাল এ কারণে যে গত দুই বছর প্রধানমন্ত্রী সশরীরে আসতে পারেননি। দুই বছর পর এবারই সম্ভবত আসবেন। এজন্য আমাদের জন্য একটা উৎসাহ-উদ্দীপনা কাজ করছে।

এবার বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে ৫৯৫টি প্রতিষ্ঠানকে বরাদ্দ দেওয়া হয়েছে ৯০১টি স্টল। আর প্যাভিলিয়ন আছে ৩৮টি।

বাংলা একাডেমির পরিচালক ও বইমেলার সদস্য সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলাম জানান, স্টলগুলোতে রো রয়েছে। একটা রো'তে দাঁড়ালে আপনি সবগুলো স্টল দেখতে পারবেন। সহজে খুঁজে পাওয়ার জন্য এভাবে বিন্যস্ত করা হয়েছে।

তবে শেষ বেলায় গল্প কথার মতোই উৎসবের আবহে, শুরুর আগেই রঙিন বই মেলা প্রাঙ্গণ। বছর ঘুরে এবারও নতুন বইয়ের মলাটের গন্ধ নেবেন বইপ্রেমীরা। সেই সঙ্গে লেখকের নতুন সব লেখনী, মন মাতাবে পাঠকের। মেলায় অজানা গল্পের স্বাদ নিতে এবার আরও বেশি প্রাণ সঞ্চার হবে- এমনটাই প্রত্যাশা লেখক, প্রকাশক ও আয়োজকদের।

 

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out