শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ || ২১ মাঘ ১৪২৯ || ১০ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার পাচ্ছেন তিন লেখক

সাহিত্য ডেস্ক

১২:২০, ৩০ ডিসেম্বর ২০২২

আপডেট: ১২:২২, ৩০ ডিসেম্বর ২০২২

১৫৫

আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার পাচ্ছেন তিন লেখক

২০২০ ও ২০২১ সালের আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০২০-এর জন্য সেরা লেখক নির্বাচিত হয়েছেন সাংবাদিক ও লেখক মশিউল আলম। আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০২১-এর জন্য সেরা লেখক নির্বাচিত হয়েছেন বিশিষ্ট কবি ও গবেষক আমিনুল ইসলাম এবং সাহিত্যিক স্বকৃত নোমান। মশিউল আলম তাঁর ‘দুধ’ শিরোনামের সমকালীন গল্পের বই, আমিনুল ইসলাম তাঁর ‘নজরুল সংগীত: বাণীর বৈভব’ শিরোনামের প্রবন্ধ সাহিত্যমূলক বই এবং স্বকৃত নোমান তাঁর ‘উজানবাঁশি’ শিরোনামের উপন্যাসের জন্য নির্বাচিত হয়েছেন। 

শীঘ্রই আইএফআইসি ব্যাংক কর্তৃপক্ষ একটি অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত প্রত্যেক সেরা লেখককে পুরস্কারের অর্থ ৫ (পাঁচ) লক্ষ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করবে। এ প্রসঙ্গে আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শাহ এ সারওয়ার বলেন, “আইএফআইসি’র একটা সাংস্কৃতিক ভিত্তি ভূমি আছে। আইএফআইসি বিশ্বাস করে, এ দেশের যা কিছু দেশপ্রেমজনিত, মঙ্গলজনিত, সাধারণ মানুষের জন্য কল্যাণজনিত, তার সাথে আইএফআইসি’র সংশ্লিষ্টতা একটি দায়বদ্ধতার মতোই। সেই ধারাবাহিকতায় এই সাহিত্য পুরস্কারের আয়োজন।”     

‘আইএফআইসি ব্যাংক সৃজনশীল ও মননশীল সাহিত্যের সহযাত্রী’- স্লোগান নিয়ে বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক জীবিত লেখকদের সাহিত্যকর্মকে উৎসাহিত ও স্বীকৃতি প্রদান করার লক্ষ্যে ২০১১ সাল থেকে এই সাহিত্য পুরস্কার প্রদান করে যাচ্ছে আইএফআইসি ব্যাংক। বরেণ্য সাহিত্যিক ও সাহিত্য সমালোচকদের নিয়ে গঠিত নির্বাচকমণ্ডলী, বাছাই কমিটি ও বিচারকমণ্ডলী প্রতি বছর সেরা দু’টি বই নির্বাচন করে থাকেন। গত এক যুগ ধরে প্রতি বছর লেখক ও সাহিত্যিকদের আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদানের এই আয়োজন ইতোমধ্যে কবি, লেখক-সাহিত্যিক ও পাঠক মহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে এবং সকলের কাছে বিশেষ গ্রহণযোগ্যতা লাভ করেছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA