শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ || ৭ কার্তিক ১৪২৮ || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চলে গেলেন দাদুভাই

সাহিত্য ডেস্ক

১৩:০৭, ১০ অক্টোবর ২০২১

আপডেট: ১৩:৩৪, ১০ অক্টোবর ২০২১

২৩৯

চলে গেলেন দাদুভাই

রফিকুল হক দাদুভাই
রফিকুল হক দাদুভাই

খ্যাতিমান শিশু সংগঠক, শিশুসাহিত্যিক, ছড়াকার, নাট্যকার ও প্রবীণ সাংবাদিক রফিকুল হক দাদুভাই আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

১০ অক্টোবর (রবিবার) সকাল ১১টায় নিজ বাসায় তিনি মারা যান। বেশ কিছুদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা অসুস্থতায় ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

রফিকুল হক দাদুভাই শিশু-কিশোরদের সংগঠন ‘চাঁদের হাটে’র প্রতিষ্ঠাতা ছিলেন। এর আগে তার পরিকল্পনায় এবং তত্ত্বাবধানে দৈনিক পূর্বদেশে ‘চাঁদের হাট’ নামে ছোটদের পাতা বের হত। তখন থেকে তিনি ‘দাদুভাই’ নামে পরিচিতি লাভ করেন।

রফিকুল হক দাদুভাইয়ের জন্ম ১৯৩৭ সালের ৮ জানুয়ারি রংপুরের কামালকাচনায়। তার ২ ছেলে ১ মেয়ে।

শিশুসাহিত্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার, বাংলাদেশ শিশু একাডেমি পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, চন্দ্রাবতী একাডেমি পুরস্কার, নিখিল ভারত শিশুসাহিত্য পুরস্কারসহ অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

রফিকুল হক দাদুভাই দীর্ঘদিন দৈনিক যুগান্তরের ফিচার এডিটর পদে দায়িত্ব পালন করছিলেন। নব্বই দশকে প্রতিষ্ঠিত দৈনিক রুপালীর নির্বাহী সম্পাদক ছিলেন। তার আগে দৈনিক জনতার নির্বাহী সম্পাদক ছিলেন। কাজ করেছেন দৈনিক লাল সবুজ, আজাদ, বাংলাদেশ অবজারভারে। শিশু-কিশোরদের জনপ্রিয় সাপ্তাহিক পত্রিকা ‘কিশোর বাংলা’র সম্পাদকও ছিলেন তিনি।

Nagad
Nagad
Rocket 24 Hours Service
BKash Cash Out