বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ || ১৪ আশ্বিন ১৪২৮ || ১৯ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট

১০:৫৫, ৩০ আগস্ট ২০২১

আপডেট: ১১:০৪, ৩০ আগস্ট ২০২১

৪২০

প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই

পশ্চিমবঙ্গের জনপ্রিয় সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই
পশ্চিমবঙ্গের জনপ্রিয় সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই

পশ্চিমবঙ্গের জনপ্রিয় সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই। দক্ষিণ কলকাতার বেলভিউ হাসপাতালে রবিবার রাতে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৮৫ বছর।

গত ৩১ জুলাই থেকে বেলভিউয়ে চিকিৎসা নিচ্ছিলেন বুদ্ধদেব। চলতি বছরের এপ্রিলে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন তিনি। তারপর দীর্ঘদিন শহরের একটি হোটেলে কোয়ারেন্টিনে থাকার পরও তাকে হাসপাতালে ভর্তি করতে হয়। এক মাসের বেশি চিকিৎসার পর সুস্থ হয়ে বাড়িও ফিরেছিলেন বুদ্ধদেব। 

হাসপাতাল সূত্রে জানা যায়, শ্বাসকষ্টজনিত সমস্যা, মূত্রনালিতে সংক্রমণের পাশাপাশি লিভার ও কিডনির সমস্যা ছিল বুদ্ধদেবের। বার্ধক্যজনিত সমস্যার সঙ্গে তার দৃষ্টিশক্তিও ঝাপসা ছিল।

নতুন করে করোনা পরীক্ষা করা হয়েছিল সাহিত্যিকের। তাতে সংক্রমণ ধরা না পড়লেও করোনা পরবর্তী বিভিন্ন জটিলতায় তৈরি হয় লেখকের শরীরে।

১৯০৬ সালের ২৯ জুন কলকাতায় জন্মগ্রহণ করেন বুদ্ধদেব গুহ। চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট বুদ্ধদেব ‌ঋজুদার মতো অনন্য চরিত্রের স্রষ্টা।

তার প্রথম প্রকাশিত গ্রন্থ ‘জঙ্গল মহল’। পরবর্তী বিভিন্ন সময়ে ‘মাধুকরী’, ‘কোজাগর’, ‘অববাহিকা’, ‘বাবলি’র মতো একের পর এক উপন্যাস উপহার দিয়েছেন পাঠকদের।

পশ্চিমবঙ্গের জনপ্রিয় এই লেখক মূলত বন, অরণ্য ও প্রকৃতিবিষয়ক লেখার জন্য পরিচিত। তার স্ত্রী প্রখ্যাত রবীন্দ্রসংগীত গায়িকা ঋতু গুহ।

বিশ্বভারতীর রবীন্দ্রভবন পরিচালন সমিতির সদস্য বুদ্ধদেব গুহ ১৯৭৭ সালে 'হলুদ বসন্ত' উপন্যাসের জন্য আনন্দ পুরস্কার পান।

DBBL Agent Banking Cash In Cash Out