শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঢাকায় আনা হচ্ছে কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে

ডিসট্রিক্ট করেসপন্ডেন্ট, রাজশাহী

১২:১৭, ২১ আগস্ট ২০২১

আপডেট: ১২:০১, ২৫ আগস্ট ২০২১

৪৭৬

ঢাকায় আনা হচ্ছে কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে

উন্নত চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্সে করে কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে রাজশাহী থেকে ঢাকায় আনা হচ্ছে। শনিবার (২১ আগস্ট) সকাল সোয়া ১০টার দিকে রাজশাহীর শাহ্ মখদুম বিমানবন্দর থেকে এয়ার অ্যাম্বুলেন্সটি তাকে নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়।

ঢাকায় বক্ষব্যাধী বিশেষজ্ঞ ডা. নজরুল ইসলামের অধীনে তার চিকিৎসা চলবে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে।  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক ও নাট্যকার অধ্যাপক মলয় ভৌমিক জানান, কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের চিকিৎসা নিয়ে ভার্চুয়াল বৈঠকে মিলিত হন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রুটিন ভিসি সুলতান উল ইসলাম টিপু।

রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাজ্জাদ বকুল জানান, ‘এয়ার অ্যাম্বুলেন্সে ওঠার আগে স্যার আমাদের সঙ্গে কথা বললেন, সবাইকে চিনতে পারছেন। কিন্তু বার্ধক্যজনিত কারণে স্যার অনেক দুর্বল। তিনি হার্টের সমস্যা ও ডায়াবেটিসে ভুগছেন। এতো কিছুর মধ্যেও আমার পরিবার এবং ছেলে-মেয়েদের খবর নিলেন।’

এর আগে গত ১৬ অগাস্ট হাসান আজিজুল হকের ছেলে ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসান ফেসবুক পোস্টে তার বাবার অসুস্থতার কথা জানান।

ইমতিয়াজ হাসান জানিয়েছিলেন, বার্ধক্যজনিত সমস্যা ছাড়াও আগে থেকেই তার হার্টে সমস্যা, ডায়াবেটিস রয়েছে। বর্তমানে তিনি হাইপোনাট্রেমিয়ায় অর্থাৎ শরীরে লবণের ঘাটতিতে বেশি ভুগছেন। তিনি একেবারে নিস্তেজ হয়ে গেছেন। চিন্তাশক্তিও কমে গেছে। খুব বেশি কথা বলতে পারছেন না। কাউকে সেভাবে চিনছেনও না।

হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন। জীবনের অধিকাংশ সময় তিনি রাজশাহীতে কাটিয়েছেন। ১৯৭৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে শিক্ষকতা শুরু করেন। ২০০৪ সালে অবসরে যান।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank