বুধবার   ২৪ জুলাই ২০২৪ || ৮ শ্রাবণ ১৪৩১ || ১৫ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

লোকসভার স্পিকার নির্বাচনের নির্দেশনা রাষ্ট্রপতির

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৬:৪৫, ১৪ জুন ২০২৪

৯৪

লোকসভার স্পিকার নির্বাচনের নির্দেশনা রাষ্ট্রপতির

এবার ভারতের লোকসভা নির্বাচনে এককভাবে ২৪০টি আসন পেয়েছে নরেন্দ্র মোদির বিজেপি। যা দিয়ে আগের মতো এককভাবে সরকার গঠন করতে পারেনি তার দল। তবে শরিক দলগুলোর ৫৩টি আসন যোগ হওয়ায় ভারতে এবার গড়ে উঠেছে এনডিএ সরকার। 

মোদির নেতৃত্বে এবার জোট সরকার গঠিত হলেও, এখন ভারতের জাতীয় রাজনীতির অলিতে-গলিতে একটাই প্রশ্ন উঠতে শুরু করেছে।  তা হলো- লোকসভার স্পিকার কে হবেন? 

কারণ এবার তো আর বিজেপি সরকার গড়ে ওঠেনি। ভারতে এখন ক্ষমতাসীন এনডিএ সরকার। সুতরাং শরিক দলগুলো দাবি জানিয়েছে লোকসভার গুরুত্বপূর্ণ ওই পদের জন্য। 

যে কারণে বৃহস্পতিবার ১৮তম লোকসভার স্পিকার ঠিক করার জন্য রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। তাতে আগামী ২৬ জুনের মধ্যে লোকসভার স্পিকার নির্বাচন করতে বলেছেন তিনি। আর এটা নিয়েই এখন জোর চর্চা শুরু হয়েছে ভারতীয় রাজনীতির সর্বত্র।

এদিকে আগামী ২২ জুলাই থেকে ভারতের সংসদে শুরু হতে চলেছে বর্ষাকালীন অধিবেশন। ভারতীয় গণমাধ্যম সূত্রের খবর অনুযায়ী, ২২ জুলাই থেকে বর্ষাকালীন অধিবেশন শুরু হয়ে সেটা চলতে পারে ৯ অগস্ট পর্যন্ত। এই অধিবেশন চলাকালেই ২০২৪–২৫ অর্থবছরের পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে এনডিএ সরকার। 

তবে ঠিক কবে এই বাজেট পেশ করা হবে, সে বিষয়ে এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। তবে জুলাই মাসে বাজেট পেশ করা হতে পারে বলে মনে করা হচ্ছে। 

এদিকে লোকসভার স্পিকারের বিষয়ে চূড়ান্ত কিছু জানানো হয়নি। এ পর্যন্ত ওম বিড়লাই মোদি সরকারের নির্বাচিত লোকসভার স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেছেন। এবারও তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। কোটা আসন থেকে জয়ী হন তিনি। তাই ওম বিড়লাই স্পিকার হিসাবে কাজ চালিয়ে যাবেন বলে মনে করা হচ্ছে।  

যদিও চন্দ্রবাবু নাইডুর দলের পক্ষ থেকে এই পদটি দাবি করা হয়েছে। তার ফলেই একটা দড়ি টানাটানির পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানা যাচ্ছে। 

তাই এখন দেখার পালা মোদির তৃতীয়বারের সরকারে ওম বিড়লা স্পিকার হতে পারেন কিনা। 

এদিকে, ১২ জুন তৃতীয়বারের জন্য অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন নির্মলা সীতারামন। নির্মলাই ভারতের প্রথম অর্থমন্ত্রী হবেন, যিনি টানা সপ্তমবার বাজেট পেশ করবেন। সেই বাজেট অধিবেশনে স্পিকার থাকা অত্যন্ত জরুরি। 

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর নির্দেশ অনুযায়ী, নতুন স্পিকার ২৬ জুন ঠিক হয় কিনা, সেটাও দেখার বিষয়।

এ বিষয়ে সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু বলেছেন, অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন শুরু হবে ২৪ জুন থেকে। আর তা ৩ জুলাই শেষ হবে। ৯ দিনের বিশেষ অধিবেশনে লোকসভার স্পিকার নির্বাচন করা হবে। আর আগামী ২৭ জুন লোকসভা এবং রাজ্যসভার যৌথ সভায় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ভাষণ দেবেন। সূত্র- হিন্দুস্তান টাইমস।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত