বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ || ৯ শ্রাবণ ১৪৩১ || ১৬ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ভারতের নতুন সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদী

অপরাজেয় বাংলা ডেস্ক

১২:৪৭, ১২ জুন ২০২৪

৯৮

ভারতের নতুন সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদী

ভারতের সেনাবাহিনীর নতুন প্রধান হিসেবে নিযুক্ত হয়েছেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। আগামী ৩০ জুন তিনি বর্তমান সেনাপ্রধান জেনারেল মনোজ সি পান্ডের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করবেন। উপেন্দ্র দ্বিবেদী বর্তমানে ভারতীয় সেনাবাহিনীর ভাইস চিফ অব আর্মি স্টাফ পদে রয়েছেন এবং ৩০ জুন বিকেলে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করবেন।

১৯৬৪ সালে জন্মগ্রহণ করেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী এবং ১৫ ডিসেম্বর ১৯৮৪ সালে জম্মু ও কাশ্মীর রাইফেলস রেজিমেন্টে কমিশন লাভ করেন তিনি। ৪০ বছরের দীর্ঘ ক্যারিয়ারে তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল ১৮ জম্মু ও কাশ্মীর রাইফেলস রেজিমেন্টের কমান্ড, ২৬ সেক্টর আসাম রাইফেলসের ব্রিগেড কমান্ডার এবং আসাম রাইফেলসের (পূর্ব) ও ৯ কর্পসের ডিআইজি পদ।

লেফটেন্যান্ট জেনারেল হিসেবে দ্বিবেদী নর্দার্ন কমান্ডের ডিরেক্টর জেনারেল ইনফ্যান্ট্রি এবং জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। ২০২২ থেকে ২০২৪ সাল পর্যন্ত এই পদে দায়িত্ব পালন শেষে তিনি সেনাবাহিনীর ভাইস চিফ অব স্টাফ নিযুক্ত হন।

লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী সৈনিক স্কুল রেওয়া, ন্যাশনাল ডিফেন্স কলেজ এবং ইউএস আর্মি ওয়ার কলেজে অধ্যয়ন করেছেন। তিনি ডিএসএসসি ওয়েলিংটন এবং আর্মি ওয়ার কলেজ, মাউন্ট আবু থেকে কোর্স করেছেন। ইউএস আর্মি ওয়ার কলেজের এনডিসি সমমানের কোর্সে তাকে ‘বিশিষ্ট ফেলো’ উপাধিতে ভূষিত করা হয়।

এ ছাড়াও তার ডিফেন্স অ্যান্ড ম্যানেজমেন্ট স্টাডিজে এমফিল, স্ট্র্যাটেজিক স্টাডিজ এবং মিলিটারি সায়েন্সে দুটি স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে। তাকে তিনটি জিওসি–ইন–সি কম্যান্ডেশন কার্ডও প্রদান করা হয়েছে।

সূত্র: এনডিটিভি

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত