রোববার   ২৩ জুন ২০২৪ || ৮ আষাঢ় ১৪৩১ || ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মোদির মন্ত্রিসভায় কে কোন দায়িত্ব পেলেন

ইন্টারন্যাশনাল ডেস্ক

২১:৫৬, ১০ জুন ২০২৪

১২২

মোদির মন্ত্রিসভায় কে কোন দায়িত্ব পেলেন

তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর এবার মন্ত্রিসভার দফতর বণ্টন করলেন নরেন্দ্র মোদি। নতুন মন্ত্রিসভায় বড় মন্ত্রণালয়গুলোতে তেমন পরিবর্তন আসেনি। 

এবারও স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব সামলাবেন অমিত শাহ। প্রতিরক্ষা মন্ত্রণালয় এবারও থাকছে রাজনাথ সিংয়ের হাতে। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এস জয়শঙ্করের ওপরই আবারও আস্থা রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  

দেশটির অর্থমন্ত্রীর পদেও পরিবর্তন আসেনি। নতুন সরকারেও অর্থ মন্ত্রণালয় সামলাবেন নির্মলা সীতারমণ। আগের মতোই সড়ক পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব সামলাবেন নীতীন গড়করি। 

জোট শরিক হিসেবে বিহারের লোক জনশক্তি দলের (রাম বিলাস) প্রেসিডেন্ট চিরাগ পাসওয়ান পেয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব। অভিনেতা থেকে রাজনীতিতে আসা চিরাগ পাসওয়ান (৪১) এবারই প্রথম ভারতের কেন্দ্রীয় সরকারের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

বিজেপি সভাপতি জেপি নাড্ডা স্বাস্থ্য মন্ত্রণালয় সামলাবেন। এবার এখানে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন অজয় তামতা ও হর্ষ মালহোত্রা। কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন শিবরাজ সিং চৌহান। 

পর্যটন মন্ত্রী হয়েছেন গাজেন্দ্র সিং শেখাওয়াত, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন অশ্বিনী বৈষ্ণ, বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী হয়েছেন কিনজারাপু রামমোহন নাইডু, মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী হয়েছেন ধর্মেন্দ্র প্রধান, মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন অন্নপূর্ণা দেবী। 

গতকাল রোববার সন্ধ্যার পর নয়া দিল্লিতে রাষ্ট্রপতি ভবনের উন্মুক্ত প্রাঙ্গণে জমকালো আয়োজনের মধ্য দিয়ে টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বিজেপি নেতা নরেন্দ্র মোদি।

এবার লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়া বিজেপিকে গঠন করতে হয়েছে জোট সরকার। এনডিএ জোটের শরিক দলগুলোকে মন্ত্রিসভায় পদ দিতে হয়েছে তাদের।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত