শনিবার   ২২ জুন ২০২৪ || ৭ আষাঢ় ১৪৩১ || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ভিসামুক্ত ভ্রমণ চুক্তি করছে ভারত- রাশিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক

২১:৫৫, ১৭ মে ২০২৪

২০৫

ভিসামুক্ত ভ্রমণ চুক্তি করছে ভারত- রাশিয়া

ভ্রমণকে আরও সহজ করতে একটি দ্বিপাক্ষিক চুক্তি নিয়ে আলোচনায় বসবে ভারত ও রাশিয়া। আগামী জুনে অনুষ্ঠিতব্য এই আলোচনায় দুই দেশের নাগরিকদের জন্য ভিসামুক্ত ভ্রমণের ওপর জোর দেওয়া হবে বলে জানিয়েছেন একজন রুশ মন্ত্রী। দুই দেশ তাদের পর্যটন সম্পর্ক আরও জোরদার করতে আগ্রহী।

রাশিয়ার অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয়ের বহুপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা ও বিশেষ প্রকল্প বিভাগের পরিচালক নিকিতা কনদ্রাতিভের বরাতে রুশ সংবাদ মাধ্যম আরটি জানিয়েছে, ‘ভারত অভ্যন্তরীণ রাষ্ট্রীয় সমন্বয়ের চূড়ান্ত পর্যায়ে রয়েছে।’

রাশিয়ার কাজান শহরে অনুষ্ঠিত ‘রাশিয়া- ইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম ২০২৪’-এর সাইডলাইন বৈঠকে রুশ মন্ত্রী বলেন, ভিসামুক্ত ভ্রমণের চুক্তির বিষয়ে খসড়া আলোচনা জুনে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। চুক্তিটি চলতি বছরের শেষ নাগাদ স্বাক্ষরিত হবে বলে আশাবাদী।

তিনি আরও বলেন, ‘রাশিয়া ও ভারত তাদের পর্যটন সম্পর্ক জোরদার করতে প্রস্তুত। উভয় দেশই ভিসামুক্ত ট্যুরিস্ট এক্সচেঞ্জ চালু করার জন্য আগ্রহী। দুই দেশের মধ্যে প্রথম দফা আলোচনা জুনে নির্ধারিত হয়েছে, যার লক্ষ্য বছর শেষে দ্বিপাক্ষিক চুক্তি চূড়ান্ত করা।’

রাশিয়া ইতোমধ্যে চীন ও ইরানের সঙ্গে ভিসামুক্ত পর্যটন চুক্তিতে রয়েছে। এর সাফল্য ধরে রেখে পরিধি বাড়ানোর পরিকল্পনা রয়েছে দেশটির।

গত বছরের ১ আগস্ট চীন ও ইরানের ভিসামুক্ত গ্রুপ ট্যুরিস্ট এক্সচেঞ্জ কার্যক্রম শুরু করে রাশিয়া।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত