মঙ্গলবার   ২৮ মে ২০২৪ || ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ || ১৮ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ইসরাইলি হামলায় কতটা ক্ষয়ক্ষতি হয়েছে ইরানের?

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৫:৪৭, ১৯ এপ্রিল ২০২৪

১১৫

ইসরাইলি হামলায় কতটা ক্ষয়ক্ষতি হয়েছে ইরানের?

ইরানের ব্যাপক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিয়েছে ইসরাইল। বৃহস্পতিবার রাতে এই হামলা চালায় ইসরাইল। ইসরাইল প্রতিশোধ হিসেবে দেশটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় বলে মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে সকালে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছে। ইরানের ইস্পাহান শহরের কাছে বিস্ফোরণের শব্দ শোনা যায়। এরপর ক্ষেপণাস্ত্রবিধ্বংসী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চালু করা হয়।

তবে ইরান বলছে, ক্ষেপণাস্ত্র নয় ইসরাইল ড্রোন হামলা চালিয়েছিল। তার বেশ কয়েকটি ড্রোন ধ্বংস করা হয়েছে। হামলার পর পর ইরানের বেশ কয়েকটি শহরে ফ্লাইট চলাচল বন্ধ রাখা হয়। কয়েক ঘণ্টা পর ধীরে ধীরে ফ্লাইট আবার চালু হচ্ছে। ইরানি গণমাধ্যম বলছে, ইস্পাহান নিরাপদ ও অক্ষত আছে। দেশটির পরমাণু স্থাপনারও কোনো ক্ষতি হয়নি।

বিবিসির নিরাপত্তা বিশ্লেষক ফ্রাংক গার্ডনার বলছেন, ‘হামলার পর ইস্পাহানের কোনো ক্ষতি হয়েছে বলে শোনা যায়নি, সকালের পরিস্থিতি মোটামুটি স্বাভাবিকই ছিল। এই হামলার মধ্য দিয়েই যদি ইসরায়েল জবাব শেষ হয়ে যায়, তাহলে বলতে হবে ব্যপ্তি ও লক্ষ্য বিবেচনায় তা খুব সীমিত।’

গত সপ্তাহে নজিরবিহীন হামলায় ইসরাইলের আকাশে ৩ শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়ে পাঠায় ইরান, যেগুলোর প্রায় সব আকাশেই ধ্বংস করার দাবি করেছে ইসরাইল। ইসরাইল পাল্টা হামলার ঘোষণা দিলে ইরান উচ্চ সতর্ক অবস্থায় ছিল।

এর মধ্যে প্রায় সপ্তাহজুড়ে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনসহ ইসরাইলের পশ্চিমা মিত্ররা ইরানের হামলার জবাবে বড় ধরনের হামলা না চালাতে বলে আহ্বান জানিয়ে আসছিল। 

নাটকীয় উত্তেজনা তৈরি করলেও বাস্তবে ইরানের হামলা ছিল প্রতিশোধের। কারণ ১ এপ্রিলেই দামেস্কে ইরানের কনসুলেটে নজিরবিহীন বিমান হামলা চালায় ইসরাইল। ওই হামলায় ইরানের দুই শীর্ষ সামরিক কর্মকর্তাসহ ১৩ জন নিহত হন।

এখন পরবর্তী ঘটনাপ্রবাহ কোনদিকে মোড় নেবে তা দুটি বিষয়ের ওপর নির্ভর করবে বলে মনে করেন ফ্রাংক গার্ডনার। প্রথমত, এটাই ইসরাইলের শেষ হামলা কিনা এবং ইরান পাল্টা হামলা চালাবে কিনা।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত