মঙ্গলবার   ২৮ মে ২০২৪ || ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ || ১৮ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কারাবন্দি থেকে সরিয়ে আবারো গৃহবন্দি সু চি

ইন্টারন্যাশনাল ডেস্ক

২৩:১০, ১৭ এপ্রিল ২০২৪

২৯৫

কারাবন্দি থেকে সরিয়ে আবারো গৃহবন্দি সু চি

মিয়ানমারের কারাবন্দি গণতন্ত্রপন্থি নেতা অং সান সু চিকে কারাবন্দি থেকে সরিয়ে আবারো গৃহবন্দি করা হয়েছে। মিয়ানমারে ক্ষমতাসীন জান্তা বাহিনী জানিয়েছে, মূলত প্রচণ্ড তাপপ্রবাহের কারণে তার স্বাস্থ্যের কথা বিবেচনা করে সূ চিকে কারাগার থেকে সরিয়ে নেওয়া হয়েছে। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

জান্তা সরকারের উপ-তথ্যমন্ত্রী মেজর জেনারেল জাও মিন তুন গতকাল মঙ্গলবার বিদেশি গণমাধ্যমকে জানিয়েছেন, অং সান সু চি ও তার সরকারের প্রেসিডেন্ট উইন মিন্তসহ আরও কয়েকজন বয়স্ক কারাবন্দিকে গৃহবন্দিত্বে নেওয়া হয়েছে। 

জাও মিন তুন বলেন, যেহেতু আবহাওয়া অত্যন্ত গরম, তাই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। তবে এটি কেবল অং সান সু চির জন্য নয়, যাদের বেলায় প্রয়োজনীয় সতর্কতা গ্রহণ করা দরকার বিশেষ করে বয়স্ক বন্দিদের ক্ষেত্রে-আমরা তাদের হিট স্ট্রোক থেকে রক্ষায় কাজ করছি।

অং সান সু চি তার জীবনের ২৭টি বছর কারাগারেই কাটিয়েছেন। সর্বশেষ তিনি মিয়ানমারের রাজধানী নেপিডোর একটি কারাগারে বন্দি ছিলেন। উইন মিন্ত বন্দি ছিলেন বাগো অঞ্চলের একটি কারাগারে। 

মিয়ানমারের আবহাওয়া বিভাগ জানিয়েছেন, গতকাল মঙ্গলবার নেপিডোর তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস।

সু চি ও উইন মিন্তসহ অন্য কারাবন্দিদের গৃহবন্দিত্বে নেওয়া হলেও তাদের ঠিক কোথায় গৃহবন্দি করা হয়েছে, সে বিষয়ে কোনো তথ্য দেননি জান্তা সরকারের উপ-তথ্যমন্ত্রী। এর আগে অবশ্য কারাগারে নেওয়ার আগে সু চি জান্তা বাহিনীর একটি সেনানিবাসের ভেতরের সেফ হাউসে বন্দি ছিলেন।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি জান্তা বাহিনী সু চির সরকারকে হটিয়ে ক্ষমতা দখলের পর থেকেই কারাগারে বন্দি তিনি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত