মঙ্গলবার   ২৮ মে ২০২৪ || ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ || ১৮ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জাতিসংঘকে ইসরাইলে হামলার যে কারণ জানাল ইরান

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৫:২৯, ১৫ এপ্রিল ২০২৪

১১৩

জাতিসংঘকে ইসরাইলে হামলার যে কারণ জানাল ইরান

জাতিসংঘে নিযুক্ত ইরানের দূত বিশ্ব সংস্থাটিকে ইসরাইলে হামলার কারণ জানিয়েছেন। রোববার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইরানি দূত বলেছেন, তার দেশের স্বাভাবিকভাবেই আত্মরক্ষার অধিকার রয়েছে। আর হামলার মধ্য দিয়ে ইরান সেই অধিকারই রক্ষা করেছে।  

ইরানি দূত আমির সায়্যিদ ইরাভানি আরও বলেন, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এ মাসের শুরুতে সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরাইলের হামলার উল্লেখ করে এ কথা বলেন তিনি।

ওই হামলার উল্লেখ করে ইরানি দূত ইরাভানি আরও বলেন, পাল্টা জবাব দেওয়া ছাড়া তেহরানের হাতে আর কোনো উপায় ছিল না। তিনি আরও বলেন, ইরান উত্তেজনা বা যুদ্ধ চায় না। তবে যেকোনো হুমকি বা হামলার জবাব দেবে তেহরান।

গত শনিবার রাতভর ইসরাইলে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলার জবাবেই এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইরান।

ইসরাইল বলেছে, তাদের বিমানবাহিনী, যুক্তরাষ্ট্র ও মিত্রবাহিনী প্রায় সব অস্ত্রই লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই ভূপাতিত করেছে। যদিও ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মোহাম্মদ বাগেরি বলেছেন, ইসরাইলে যেসব লক্ষ্যে হামলা চালানো হয়েছে, তার সব কটিই পূরণ হয়েছে।

তিনি বলেন, ইসরাইল যদি এ হামলার জবাব না দেয়, তাহলে দেশটিতে আর কোনো হামলার পরিকল্পনা নেই তেহরানের।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত