রোববার   ১৪ এপ্রিল ২০২৪ || ১ বৈশাখ ১৪৩১ || ০৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

তৃতীয় মেয়াদে প্রেসিডেন্টের শপথ নিলেন সিসি

ইন্টারন্যাশনাল ডেস্ক

২৩:২২, ২ এপ্রিল ২০২৪

আপডেট: ২৩:২৩, ২ এপ্রিল ২০২৪

৭৯

তৃতীয় মেয়াদে প্রেসিডেন্টের শপথ নিলেন সিসি

মিসরের আব্দেল ফাত্তাহ আল সিসি মঙ্গলবার দেশটির নতুন রাজধানীতে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট হিসাবে শপথ নিয়েছেন। গত এক দশক ধরে ক্ষমতায় থাকা ৬৯ বছর বয়সি সাবেক সেনাপ্রধান ২০৩০ সাল পর্যন্ত প্রেসিডেন্ট থাকবেন। আলজাজিরা। 

গত বছরের ডিসেম্বরে নির্বাচনে জয় লাভ করেন সিসি। ওই সময় তিনি ৮৯ দশমিক ৬ শতাংশ ভোট পান। নির্বাচনে তাকে টেক্কা দেওয়ার মতো কোনো শক্তিশালী প্রার্থীই ছিলেন না। ফলে মিসরের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে আবারও দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন সিসি। সিসি এমন সময় আবারও মিসরের প্রেসিডেন্ট হলেন যখন তার পাশ্বর্বর্তী দেশ ফিলিস্তিনের গাজায় যুদ্ধ চলছে। ২০১৪ সালে অবৈধভাবে প্রথমবার ক্ষমতা দখলের পর সেনাবাহিনীর নেতৃত্বে মিসরে ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন কর্মকাণ্ড শুরু করেন সিসি। এছাড়া তিনি দেশটির নতুন প্রশাসনিক রাজধানী তৈরির কাজ হাতে নেন। তার মতে, দেশের অর্থনীতির উন্নয়ন এবং বিপুল জনগণের থাকার জায়গা করতে এসব অবকাঠামো বেশ গুরুত্বপূর্ণ। 

রাজধানী কায়রোর পূর্বদিকের মরুভ‚মিতে ৫৮ বিলিয়ন ডলার খরচ করে তৈরি করা হচ্ছে নতুন প্রশাসনিক রাজধানী। এর মধ্যে রয়েছে সুয়েজ খালের পরিধি বৃদ্ধি করা, বিস্তৃত রাস্তাঘাট এবং নতুন শহর তৈরি করা। তবে সমালোচকদের মতে, এই নতুন রাজধানী তৈরির কারণে অর্থনৈতিক সংকটে পড়েছে মিসর। কারণ দেশের সব সম্পদ এখানেই ব্যয় করা হচ্ছে। এছাড়া সিসির বিরুদ্ধে বিরোধী দল ও মতের ওপর দমন-নিপীড়ন চালানোর অভিযোগ রয়েছে। বিশেষ করে মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর তার দলের যেসব লোককে গ্রেফতার করা হয়েছিল তারা এখনো জেলে রয়েছেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত