রোববার   ১৪ এপ্রিল ২০২৪ || ১ বৈশাখ ১৪৩১ || ০৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বাইডেনের অনুরোধ প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু

ইন্টারন্যাশনাল ডেস্ক

২৩:১২, ১৯ মার্চ ২০২৪

৫৫২

বাইডেনের অনুরোধ প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু

রাফায় আশ্রয় নিয়েছে ১০ লাখের বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি। অঞ্চলটি বলতে গেলে গাজাবাসীর শেষ আশ্রয়স্থল। জনবহুল এই শহরে স্থল অভিযান চালানো ভুল হবে বলে সোমবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সতর্ক করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে নেতানিয়াহু তা প্রত্যাখ্যান করেছেন। খবর রয়টার্সের।

রাফায় পরিকল্পিত স্থল হামলা বন্ধ করার জন্য জো বাইডেনের আবেদন প্রত্যাখ্যান করেছেন নেতানিয়াহু। কারণ ইসরায়েল বিশ্বাস করে হামাস যোদ্ধারা এখানে লুকিয়ে আছে।

নেতানিয়াহু মঙ্গলবার আইন প্রণেতাদের বলেছিলেন, তিনি মার্কিন রাষ্ট্রপতিকে ‘সর্বোচ্চভাবে স্পষ্ট’ ভাষায় বলেছেন, রাফায় এই ব্যাটালিয়নগুলোকে সম্পূর্ণ নির্মূল করতে দৃঢ় প্রতিজ্ঞ ইসরায়েল। এর জন্য স্থল অভিযানের বিকল্প নেই।

সোমবার দুই নেতা ফোনে কথা বলেছেন। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেছেন, ওয়াশিংটন মনে করে রাফায় স্থল হামলা অভিযান চালানো ‘ভুল’ হবে। ইসরায়েল চাইলে অন্যভাবে তার সামরিক লক্ষ্য অর্জন করতে পারে।

প্রায় ছয় মাস পুরনো এই যুদ্ধে জিম্মিদের মুক্ত করতে ও দুর্ভিক্ষ ঠেকাতে খাদ্য সহায়তা প্রবেশের জন্য যুদ্ধবিরতির নতুন কূটনৈতিক চাপ শুরু করেছে ওয়াশিংটন।

সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন মধ্যপ্রাচ্য সফরের ঘোষণা দিয়েছেন। সফরে তিনি মিসর ও সৌদি আরবের সিনিয়র নেতাদের সঙ্গে স্থায়ী শান্তির সঠিক উপায় নিয়ে আলোচনা করবেন। তবে ব্লিঙ্কেন ইসরায়েলে বিরতি দেওয়ার কথা উল্লেখ করেননি। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা এ সংক্রান্ত প্রস্তুতির জন্য কোনো বার্তাও পাননি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত