মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১ || ০৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ইসরাইলি গণহত্যাকে ‘হলোকাস্ট’ বললেন ব্রাজিলের প্রেসিডেন্ট

ইন্টারন্যাশনাল ডেস্ক

২১:০৭, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

১১০

ইসরাইলি গণহত্যাকে ‘হলোকাস্ট’ বললেন ব্রাজিলের প্রেসিডেন্ট

ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান ইসরাইলি গণহত্যাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার হলোকাস্টের (ইহুদি নিধন) সঙ্গে তুলনা করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা। খবর রয়টার্সের

রোববার ইথিওপিয়ায় আফ্রিকান ইউনিয়নের ৩৭তম সম্মেলনের ফাঁকে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে লুলা এ মন্তব্য করেন। তিনি বলেন, গাজা উপত্যকায় যা চলছে, তা যুদ্ধ নয়, গণহত্যা। এটি সেনাদের বিরুদ্ধে সেনার লড়াই নয়। এটি একটি অসম লড়াই। যেখানে শিশু ও নারীদের বিরুদ্ধে লড়ছে একটি সুসজ্জিত বাহিনী।

এ সময় লুলা দ্য সিলভা গাজায় ইসরাইলি আগ্রাসনকে হলোকাস্টের সঙ্গে তুলনা করে বলেন, ফিলিস্তিনি জনগণের সঙ্গে গাজা উপত্যকায় যা ঘটছে তা ইতিহাসের অন্য কোনো মুহূর্তে ঘটেনি। আসলে এমনটা ঘটেছে যখন হিটলার ইহুদিদের হত্যা করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

এদিকে লুলার এমন বক্তব্যে ক্ষোভ প্রকাশ করে জেরুজালেমের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এ নিয়ে প্রতিবাদ জানাতে তারা ব্রাজিলের রাষ্ট্রদূতকে তলব করবে। ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এ ধরনের বক্তব্যকে ‘অপমানজনক’ বলে উল্লেখ করেছেন।

এক বিবৃতিতে নেতানিয়াহু বলেন, এর মধ্য দিয়ে হলোকাস্টের ভয়াবহতা, ইহুদিদের ওপর আক্রমণের প্রচেষ্টা এবং ইসরাইলের আত্মরক্ষার অধিকারকে ক্ষুণ্ন করা হয়েছে।

ইসরাইলি প্রধানমন্ত্রীর ভাষ্যমতে, ইসরাইলের সঙ্গে নাৎসি ও হিটলারকে তুলনা করার অর্থ হলো সীমা অতিক্রম করে যাওয়া।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত