?>

বুধবার   ১৪ এপ্রিল ২০২১ || বৈশাখ ২ ১৪২৮ || ০১ রমজান ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মহামারিকালে সংক্রমণ ঝুঁকিতেই হলো মেডিকেল ভর্তি পরীক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট

১১:৩৭, ২ এপ্রিল ২০২১

আপডেট: ১১:৪৭, ২ এপ্রিল ২০২১

৯৫

মহামারিকালে সংক্রমণ ঝুঁকিতেই হলো মেডিকেল ভর্তি পরীক্ষা

অনুষ্ঠিত হলো ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা
অনুষ্ঠিত হলো ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা

করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলো। যাতে অংশ নিলেন চিকিৎসক হতে আগ্রহী প্রায় সোয়া এক লাখ শিক্ষার্থী। শুক্রবার (২ এপ্রিল) সকাল ১০টার দিকে শুরু হওয়া পরীক্ষা শেষ হয় বেলা ১১টায়।

যদিও কেন্দ্রের ভেতরে পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীদের ও কেন্দ্রের বাইরে অপেক্ষমাণ অভিভাবকদের স্বাস্থ্যবিধি বজায় রাখতে বিশেষ নজরদারির ব্যবস্থা থাকবে বলে সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল। কিন্তু রাজধানীর কয়েকটি কেন্দ্রের বাইরে সামাজিক-শারীরিক দূরত্ব না মেনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে হাজারো অভিভাবককে।

পরীক্ষা শুরুর আগে সামাজিক-শারীরিক দূরত্ব না মেনেই হাজারো অভিভাবক ও পরীক্ষার্থীরা কেন্দ্রের বাইরে অপেক্ষা করছিলেন। পরীক্ষা শুরু পরে একইভাবে অভিভাবকরা অবস্থান করছেন। তবে, কয়েকজন ছাড়া তারা সবাই মাস্ক পরেছেন।

এ বছর ভর্তি পরীক্ষার্থী সংখ্যা এক লাখ ২২ হাজার ৮৭৪ জন। পাশাপাশি এ বছর করোনার কারণে সবার স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে কেন্দ্র সংখ্যা ১৯টি এবং ভেন্যু সংখ্যা ৫৫টি করা হয়েছে।

উল্লেখ্য, দেশের ৪৭টি সরকারি মেডিকেল কলেজের আসন সংখ্যা চার হাজার ৩৫০টি। এছাড়া, আরো ৭০টি বেসরকারি মেডিকেল কলেজে আরও আট হাজার ৩৪০ জন ভর্তি হতে পারবে।

করোনাভাইরাস মহামারীর কারণে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের পরীক্ষা গত বছর নেওয়া যায়নি। এ অবস্থায় সংক্রমণ কিছুটা কমলে গত ৮ ফেব্রুয়ারি সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি কার্যক্রমের সময়সূচি জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

বরাবরের মত এবারও ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। প্রতিটি কেন্দ্রে প্রবেশের আগে তল্লাশির ব্যবস্থা ছাড়াও অনিয়ম ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত রাখা হয়েছিল।

DBBL Nexas Card
TELETALK
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত