শনিবার   ২০ জুলাই ২০২৪ || ৪ শ্রাবণ ১৪৩১ || ১১ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জবি’র কলা অনুষদের ডিন ড. হোসনে আরা বেগম

অপরাজেয় বাংলা ডেস্ক

১১:২৪, ৪ ডিসেম্বর ২০২৩

৯২৯

জবি’র কলা অনুষদের ডিন ড. হোসনে আরা বেগম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কলা অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক ড. হোসনে আরা বেগম। তিনি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ও একজন প্রতিষ্ঠিত লেখক, গীতিকার। 

রোববার (৩ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় আইন ২০০৫ এর ২২(৫) ধারা মোতাবেক সিন্ডিকেট অনুমোদন সাপেক্ষে বাংলা বিভাগের অধ্যাপক ড. হোসনে আরা বেগমকে পরবর্তী দুই বছরের জন্য কলা অনুষদের ডিন হিসেবে নিযুক্ত করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, হোসনে আরা বেগম আজ ৩ ডিসেম্বর হতে পরবর্তী দুই বছরের জন্য কলা অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করবেন। এছাড়াও বিধি মোতাবেক তিনি ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধাদি পাবেন। 

অধ্যাপক ড. হোসেন আরা বেগম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে ১৯৯৩ সালে বিসিএস পরীক্ষার মাধ্যমে প্রভাষক হিসেবে হবিগঞ্জ সরকারি বৃন্দাবন কলেজে যোগ দেন। ১৯৯৬ সালে বদলি হয়ে যোগদান করেন ঢাকা সরকারি তিতুমীর কলেজের বাংলা বিভাগে। পরবর্তীতে ২০০২ সালের জানুয়ারিতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে যোগদান করেন তৎকালীন সরকারি জগন্নাথ কলেজের বাংলা বিভাগের নৈশ শাখায়। ২০০৬ সালে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগেই প্রেষণে যোগদান করেন।

২০১০ সালে বিসিএস শিক্ষা ক্যাডারের চাকরি ছেড়ে সরাসরি নিয়োগের মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে সহযোগী অধ্যাপক পদে যোগদান করেন। ২০১২ সালে অধ্যাপক পদে পদোন্নতি পান। ২০১৩ সালের নভেম্বর থেকে ২০১৬ সালের নভেম্বর পর্যন্ত বাংলা বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। এছাড়াও ২০১৩ সালের আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফাইন আর্টস অ্যান্ড গ্রাফিক্স (বর্তমানে চারুকলা বিভাগ) বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন তিনি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত