বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪ || ১০ ফাল্গুন ১৪৩০ || ১০ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কপিরাইটিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা 

অপরাজেয় বাংলা ডেস্ক

১৫:৩৪, ৩ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১৬:২৫, ৩ ডিসেম্বর ২০২৩

১০৪৩

কপিরাইটিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা 

শান্ত মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি’র গ্রাফিক ডিজাইন ও মাল্টিমিডিয়া বিভাগের ৪২তম ব্যাচের শিক্ষার্থীদের অংশগ্রহণে গত ২ ডিসেম্বর শনিবার, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে অনুষ্ঠিত হলো- ‘বিজ্ঞাপনের কপিরাইটিং’ শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা। কপিরাইটিংয়ের কায়দা-কানুন, প্রেস অ্যাড, আরডিসি, টিভিসি, ওভিসি’র কপি লেখার কলাকৌশল বিষয়ে আলোকপাত করা হয়।

প্রশিক্ষণ সকালের অধিবেশনে মাস্টার ক্লাস পরিচালনা করেন– গানচিলের প্রতিষ্ঠাতা, হামিদ গ্রুপের সিইও, মার্কেটিং কমিউনিকেশন বিশেষজ্ঞ ও খ্যাতিমান গীতিকবি আসিফ ইকবাল, সকালের ২য় পর্বে মাস্টার ক্লাস পরিচালনা করেন–, বাংলাদেশের প্রথম ডিজিটাল চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক রাজিবুল হোসাইন, দুপুরের সেশনে বিজ্ঞাপনের একাল-সেকাল প্রসঙ্গে আলোকপাত করেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও গীতিকার কাজী কৃষ্ণকলি ইসলাম।

 দিনব্যাপী কর্মশালায় মূখ্য প্রশিক্ষণ পরিচালক হিসেবে দায়িত্বে ছিলেন শিক্ষক, টিভি অনুষ্ঠান নির্মাতা, গবেষক, মিডিয়া ব্যক্তিত্ব ড. ইসলাম শফিক। কর্মশালার সার্বিক সহযোগিতা করেছেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট কর্তৃপক্ষ। গ্রাফিক ডিজাইন ও মাল্টিমিডিয়া বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক শিল্পী মো. সাইফুল ইসলাম কর্মশালার সার্বিক তত্ত্বাবধান করেন। শিক্ষার্থীদের লেখা বিজ্ঞাপনের কপি থেকে নির্মাণ করা হয়েছে পাঁচটি রেডিও বিজ্ঞাপন। বিকালে বেতার স্টুডিওতে বিজ্ঞাপন রেকর্ডিং প্রক্রিয়া বিষয়ে মাস্টার ক্লাস পরিচালনা বেতার নাট্যপ্রযোজক ও জনপ্রিয় অভিনেতা আব্দুল আজিজ। প্রশিক্ষণার্থীগণ পেশাদার সম্পদ ব্যক্তিদের অভিজ্ঞতার সান্নিধ্যে এসে তাঁদের জ্ঞান-মশালের প্রজ্জ্বলিত আলোয় হয়েছেন আলোকিত। 
কর্মশালার মাধ্যমে শিক্ষার্থীবৃন্দ নিজের লেখা কপি থেকে পাঁচটি গ্রুপের জন্য আলাদা আলাদা পাঁচটি রেডিও বিজ্ঞাপন নির্মাণ করেন। শিক্ষার্থীবৃন্দ হাতে-কলমে প্রায়োগিক শিক্ষণের মাধ্যমে লব্ধ জ্ঞান তাদের পেশাজীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)

জনপ্রিয়

Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত