রোববার   ১৯ মে ২০২৪ || ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ || ০৮ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

টেলিভিশন অনুষ্ঠান প্রযোজনা কৌশল বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

অপরাজেয় বাংলা ডেস্ক

১০:৫২, ৩ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১৬:২৬, ৩ ডিসেম্বর ২০২৩

৮০৮

টেলিভিশন অনুষ্ঠান প্রযোজনা কৌশল বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি’র গ্রাফিক ডিজাইন ও মাল্টিমিডিয়া বিভাগের অষ্টম সেমিস্টারের শিক্ষার্থীদের ‘Television Production & Communication-II’ শীর্ষক কোর্সের দিনব্যাপী ব্যবহারিক কর্মশালা গত ১ ডিসেম্বর শুক্রবার উত্তরা ডিয়াবাড়ী বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। গ্রাফিক ডিজাইন ও মাল্টিমিডিয়া বিভাগের ৪১তম আবর্তনের শিক্ষার্থীরা কর্মশালায় অংশ নেয়।
 
উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মো. সাইফুল ইসলাম। সকালের সেশনে টিভি প্রযোজনা নির্মাণ কৌশল বিষয়ে আলোকপাত করেন এশিয়ান টেলিভিশনের অনুষ্ঠান প্রধান ও জনপ্রিয় অভিনেতা  জাহিদ হোসেন শোভন। একাডেমিক পর্যায়ে টিভি প্রযোজনার কৌশল পাঠ্যধারা শিক্ষণের ফলাফল প্রসঙ্গে আলোকপাত করেন বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইন্সটিটিউট-এর পরিচালক জাহিদ রিপন।
 
বিকালের সেশনে মাস্টার ক্লাস পরিচালনা করেন বিশিষ্ট অভিনেতা, নাট্যকার ও নির্দেশক মামুনুর রশীদ। অনুষ্ঠান নির্মাণের নেপথ্যে একজন প্রযোজকের ভূমিকা প্রসঙ্গে আলোকপাত করেন তিনি।

গণমাধ্যম গবেষক, টিভি মাধ্যমের উর্ধতন কর্মকর্তা, মিডিয়া বিশেষজ্ঞ ড. ইসলাম শফিক কর্মশালার প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন এবং তত্ত্বীয় ও ব্যবহারিক মাস্টার ক্লাস পরিচালনা করেন। ডিওপি হিসেবে ক্লাস পরিচালনা করেন সানি ডি রোজারিও। 

প্রযোজনাভিত্তিক কর্মশালায় শিক্ষার্থীরা ইনডোর ও আউটডোর দুই পরিবেশ মিলিয়ে সর্বমোট তিনটি টিভি প্রযোজনার শুটিং সম্পন্ন করেন। অনুষ্ঠানের ধরন অনুযায়ী সেট, লাইট, শব্দগ্রহণ, মাইক্রোফোন পরিচিতি, মাল্টিক্যামেরায় অনলাইন শুটিং কৌশল, অনলাইন ভিডিও এডিটিং পদ্ধতি, টকব্যাকের ব্যবহার, ক্যামেরা মুভমেন্ট, লাইভ সম্প্রচার, ক্রোমা শুটিং কৌশল, লাইভ অনুরূপ রেকর্ডিং কৌশল প্রভৃতি বিষয়ে বিশেষভাবে আলোকপাত করা হয়। সমাপনীতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট প্রদান করা হয়। সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান খ্যাতিমান চিত্রশিল্পী অধ্যাপক মুস্তাফিজুল হক। শিক্ষার্থীবৃন্দ কর্মশালা থেকে লব্ধজ্ঞান তারা তাদের পেশাগত জীবনে নান্দনিকভাবে কাজে লাগাতে সক্ষম হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত