শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ || ২৫ অগ্রাহায়ণ ১৪২৯ || ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্ষুদে গবেষক সম্মেলন অনুষ্ঠিত

ইউনিভার্সিটি করেনপন্ডেন্ট, ঢাবি

১৭:২১, ২৯ সেপ্টেম্বর ২০২২

১৭৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্ষুদে গবেষক সম্মেলন অনুষ্ঠিত

গবেষণা ভিত্তিক প্রতিষ্ঠান চিন্তার চাষ’র উদ্যোগে আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ‘৭ম চিন্তার চাষ ক্ষুদে গবেষক সম্মেলন’ অনুষ্ঠিত হয়েছে। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি ছিলেন।

চিন্তার চাষ’র চেয়ারম্যান এ্যাডভোকেট মুহাম্মদ শফিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান, ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মাহমুদুর রহমান এবং ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ বিশেষ অতিথি ছিলেন। ধন্যবাদ জানান চিন্তার চাষ’র পরিচালক জাহিদুল ইসলাম।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, গবেষণা এবং উদ্ভাবন যে কোন দেশ ও জাতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
তিনি বলেন, উদার ও মানবিক মূল্যবোধ ধারণ করে স্কুল পর্যায় থেকে শিক্ষার্থীদের গবেষণা কার্যক্রমে সম্পৃক্ত করলে তা অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণএবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনসহ বাংলাদেশকে উন্নত বিশ্বের কাতারে পৌঁছতে অবদান রাখবে।

পড়াশুনার পাশাপাশি সহশিক্ষামূলক কার্যক্রমে অংশগ্রহণের ওপর গুরুত্বারোপ করে পরিবেশ, প্রকৃতি ও বিজ্ঞানভিত্তিক গবেষণা করার জন্য উপাচার্য ক্ষুদে গবেষকদের প্রতি আহ্বান জানান।

দিনব্যাপী সম্মেলনে বিভিন্ন স্কুলের ৭ম থেকে ১০ শ্রেণির শিক্ষার্থীরা গবেষণা ও ধারণা পত্র এবং পোস্টার উপস্থাপন করেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash My Offer
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত