রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ || ১০ আশ্বিন ১৪২৯ || ২৬ সফর ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এসএসসির প্রথমদিনে অনুপস্থিত ৩৩৮৬০, বহিষ্কার ২৬

স্টাফ করেসপন্ডেন্ট

১৯:৩৪, ১৫ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৯:৩৬, ১৫ সেপ্টেম্বর ২০২২

১০১

এসএসসির প্রথমদিনে অনুপস্থিত ৩৩৮৬০, বহিষ্কার ২৬

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার প্রথম দিনে সারাদেশে ৩৩ হাজার ৮৬০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া অসাধু উপায় (নকল) অবলম্বন করায় ২৬ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। তবে প্রথম দিন কোন শিক্ষককে বহিষ্কার করা হয়নি। বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ তথ্য পাওয়া গেছে।

দেখা গেছে, দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার প্রথমদিন বাংলা প্রথমপত্র (আবশ্যিক) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে ৪২৭ টি কেন্দ্রে ৩ লাখ ৭৪ হাজার ১৫৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৩ হাজার ৭২১ জন অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার শূন্য দশমিক ৯৯ শতাংশ। এ বোর্ডের অধীনে একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। রাজশাহী বোর্ডে ১ হাজার ৭১৯ জন অনুপস্থিত, চট্টগ্রাম বোর্ডে ১ হাজার ৬৮৩ জন অনুপস্থিত, বহিষ্কার দুইজন, সিলেটে ১ হাজার ১১৯ জন অনুপস্থিত, বরিশালে ৯৯২ জন অনুপস্থিত, দিনাজপুরে ১ হাজার ৬৯৬ জন অনুপস্থিত এবং ময়মনসিংহে ১ হাজার ২ দুইজন অনুপস্থিত, বহিষ্কার দুইজন।

এছাড়াও মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ৭১৫টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথমদিন সারাদেশে ১০ হাজার ৯৫৮ জন অনুপস্থিত ছিল। বহিষ্কার করা হয়েছে আটজন পরীক্ষার্থীকে। কারিগরি শিক্ষা বোর্ডের অধীন অনুপস্থিত ৬ হাজার ২৭৫ জন। বহিষ্কার হয়েছে ১২ জন পরীক্ষার্থী। দেশের ১১টি বোর্ডে মোট ৩৩ হাজার ৮৬০ জন অনুপস্থিত ও বহিষ্কার ২৬ জন।

এবার সংশোধিত ও পুনর্বিন্যাসিত সিলেবাসে ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা পরীক্ষা হবে। ১ অক্টোবর পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। এরপর ১০-১৫ অক্টোবর পর্যন্ত ব্যবহারিক পরীক্ষার আয়োজন করা হবে।

অন্যদিকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে পরীক্ষার্থীদের। কেউ পৌঁছাতে দেরি করলে কেন্দ্রের গেটের সামনে রেজিস্টার খাতায় এর কারণ ও পরিচয় লিখে ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়।

এ বছর ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষাবোর্ডসহ ১১টি শিক্ষাবোর্ডের আওতায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষা দিচ্ছে। সারাদেশে মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে হচ্ছে পরীক্ষা। এতে অংশ নিয়েছে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা।

প্রতি বছর সাধারণত ফেব্রুয়ারি মাসে এসএসসি পরীক্ষা হয়। কিন্তু করোনার কারণে পেছানো হয় পরীক্ষা। এরপর ১৯ জুন পরীক্ষা শুরুর কথা থাকলেও সিলেটসহ দেশের অন্যান্য অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে তা আবারও পিছিয়ে যায়।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত