মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ || ২২ অগ্রাহায়ণ ১৪২৮ || ২৯ রবিউস সানি ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট, ঢাবি

১২:৩৪, ২২ অক্টোবর ২০২১

আপডেট: ১২:৪৭, ২২ অক্টোবর ২০২১

১০০

ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২০-২১ সেশনের স্নাতক প্রথম বর্ষের 'গ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২২ অক্টোবর) সকাল ১১টা থেকে এই পরীক্ষা শুরু হয়। শেষ হয় সাড়ে ১২টায়। 

করোনা মহামারির কারণে এবারের ভর্তি পরীক্ষায় নানা পরিবর্তন এসেছে। এবার প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও সাতটি বিভাগীয় শহরের সাতটি বিশ্ববিদ্যালয়ে একযোগে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
 
ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞার ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।
 
এ বছরের ভর্তি পরীক্ষায় মোট পাঁচটি ইউনিটে ৭ হাহার ১৪৮ টি আসনের বিপরীতে মোট আবেদন করেছে ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন। তার মধ্যে গ ইউনিটে আবেদনকারীর সংখ্যা ২৭ হাজার ৩৭৪। আসন রয়েছে ১ হাজার ২৫০, আসনপ্রতি পরীক্ষার্থীর সংখ্যা ২১.৯০।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, ক ইউনিটের ভর্তি পরীক্ষা হয়েছে ১ অক্টোবর, খ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়েছে ২ অক্টোবর অনুষ্ঠিত হয়। এছাড়া গ ইউনিটের ভর্তি পরীক্ষা হচ্ছে আজ ২২ অক্টোবর, ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে আগামীকাল ২৩ অক্টোবর। চ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ৯ অক্টোবর অনুষ্ঠিত হয়েছে।
 
পরীক্ষাকে কেন্দ্র করে এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী। তিনি বলেন, খুব শান্ত, নিরিবিলি পরিবেশে পরীক্ষা চলছে। কোনো সমস্যা হয়নি।

Nagad
Nagad
Kabir Steel Re-Rolling Mills (KSRM)
DBBL mobile App
DBBL mobile App
BKash Cash Out
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত