বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ || ১৪ আশ্বিন ১৪২৮ || ১৯ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পাঠশালা’য় ডিজিটাল জার্নালিজম কোর্সে ভর্তি চলছে

স্টাফ করেসপন্ডেন্ট

১৮:২০, ১৩ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০১:০৩, ১৪ সেপ্টেম্বর ২০২১

২৭৫

পাঠশালা’য় ডিজিটাল জার্নালিজম কোর্সে ভর্তি চলছে

কাজের মধ্য দিয়ে শেখাটাই যে কারো জন্য হতে পারে সবচেয়ে উপযোগী পেশাগত শিক্ষা। ক্লাস-লেকচার বা আলোচনানির্ভর নয়, সরাসরি কাজনির্ভর প্রশিক্ষণের সুযোগ রেখে পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট শুরু করছে ডিজিটাল সাংবাদিকতার উপর বিশেষ প্রফেশনাল কোর্স। 

তিন মাসের কোর্সে সপ্তাহে দুই দিন করে প্রশিক্ষণ পাবেন শিক্ষার্থীরা। 

তবে প্রশিক্ষণ নয়, পুরো ক্লাসআওয়ার জুড়ে সরাসরি কাজ করার সুযোগ তৈরি করা হবে এই কোর্সে। অংশগ্রহণকারীরা নিজেরাই খবর সংগ্রহ করে তা সম্পাদনার মধ্য দিয়ে কাজের দক্ষতা তৈরি করবেন। খবরের জন্য ছবি তোলা কিংবা ভিডিও করার সুযোগ থাকবে। প্রশিক্ষণের শ্রেণিকক্ষটিকে বার্তাকক্ষ হিসেবে ব্যবহার করা হবে। তিন মাস ধরে পুরোপুরি বার্তাকক্ষে কাজের আবহের মধ্যে থেকে এই প্রশিক্ষণ নেবেন তারা।

প্রত্যেকেই সরাসরি কম্পিউটারে কিংবা কোনও না কোনও ডিভাইসে কাজ করার সুযোগ পাবেন। খবর সংগ্রহ, লেখা, সম্পাদন ও প্রকাশের কৌশল সরাসরি চর্চার মাধ্যমে শিখে নিতে পারবেন। আর কেবল শেখাই নয় শিখে তার প্রয়োগ ঘটিয়ে নিজেরাই তৈরি করবেন জার্নালিস্টিক কনটেন্ট।

ডিজিটাল প্ল্যাটফর্মে সাংবাদিকতায় খ্যাতি অর্জন করেছেন এমন পেশাদার সংবাদকর্মী ও বিশ্ববিদ্যালয় শিক্ষকরাই এই কোর্স পরিচালনা করবেন। সেপ্টেম্বর-নভেম্বর সিমেস্টারে ভর্তির আবেদন নেওয়া এরই মধ্যে শুরু হয়েছে। 

দৈনিক ২ ঘণ্টা করে সপ্তাহে ৪ ঘণ্টা পাঠশালার অত্যাধুনিক শ্রেণিকক্ষে এই কোর্স পরিচালিত হবে। 

কোর্স মেয়াদ       : সেপ্টেম্বর-নভেম্বর ২০২১
ক্লাশ চলবে          : সপ্তাহের প্রতি শনি ও রবিবার
ক্লাশ শুরু            : সন্ধ্যা ৬টা থেকে
নিয়মিত ফি         : ১৫,৫০০/- (পনের হাজার পাঁচশত টাকা) [ মিলবে ১৫% ছাড়]

আবেদনের জন্য বিস্তারিত তথ্য:

https://www.facebook.com/PathshalaFilmandTelevision/

এই কোর্সে শ্রেণিকক্ষটিই রূপ নেবে একটি বার্তাকক্ষ ও স্টুডিওতে। শিক্ষার্থীরা মাল্টি-মিডিয়া কনটেন্ট তৈরি শেখা ও তৈরির সুযোগ পাবেন। যার মধ্য দিয়ে তারা হয়ে উঠবেন মাল্টি টাস্কারস। যা এই প্রশিক্ষণের বিশেষত্ব এবং এই সময়ের দাবি।

এই কোর্স সম্পন্ন করার পর শিক্ষার্থীরা সাংবাদিকতার কর্মজগতে অনেকটা তৈরি হয়েই প্রবেশ করতে পারবেন। অথবা যারা এরই মধ্যে সাংবাদিকতায় ঢুকে পড়েছেন কিন্তু পেশাদারীত্বের সাথে কাজ করতে পারছেন না, তাদের জন্যও হবে এই কোর্স সমান উপযোগী।

"সাংবাদিকতায় কাজের সুযোগের যেমন অভাব রয়েছে, তেমনি অধুনা সময়ের সাংবাদিকতার জন্য প্রয়োজনীয় দক্ষতাসম্পন্ন রিসোর্সেরও রয়েছে অভাব। এই কোর্স সে অভাব পূরণে ভূমিকা রাখবে," বলছিলেন পাঠশালার অধ্যক্ষ খ ম হারূন।

তিনি বলেন, "তিন মাস হাতে কলমে মাল্টি মিডিয়ার নানা দিক জেনে নিয়ে শিক্ষার্থীরা যখন কাজের সন্ধানে যাবে তখন তাদের যোগ্যতাই একেকটি ভালো কাজ পাইয়ে দিতে ভূমিকা রাখবে বলে আমাদের প্রত্যাশা।"

পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট একটি আন্তর্জাতিক মানসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠান। এখানে মাল্টি-মিডিয়ার বিভিন্ন দিক কলা-কৌশল নিয়ে বেশ কিছু কোর্স চালু রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান হিসেবে চলচ্চিত্র ও টেলিভিশনের উপর পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ছাড়াও বিভিন্ন ধরনের সর্ট ও অ্যাডভান্সড কোর্স পরিচালনা করে আসছে পাঠশালা। রয়েছে প্রায় অর্ধ ডজন প্রফেশনাল কোর্সও।

সময়ের চাহিদার সঙ্গে তাল রেখে এবারই প্রথম শুরু হচ্ছে ডিজিটাল সাংবাদিকতার ওপর প্রফেশনাল কোর্স। যা সেপ্টেম্বর মাসে শুরু হবে বলে জানানো হয়েছে।

ভর্তির জন্য আবেদন এখনই নেওয়া হচ্ছে। আবেদনের জন্য বিস্তারিত তথ্য দেখুন এই লিংকে:

https://www.facebook.com/PathshalaFilmandTelevision/

ফোন: +88-01780379399 (সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা। শুক্রবার বাদে।)

DBBL Agent Banking Cash In Cash Out
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত