রোববার   ০১ আগস্ট ২০২১ || ১৬ শ্রাবণ ১৪২৮ || ২০ জ্বিলহজ্জ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দ্বিতীয় বর্ষে প্রমোশন পেলেন ৩ লাখের বেশি শিক্ষার্থী

স্টাফ করেসপন্ডেন্ট

১৭:০৩, ১৬ জুন ২০২১

আপডেট: ১৭:০৫, ১৬ জুন ২০২১

১১৮

দ্বিতীয় বর্ষে প্রমোশন পেলেন ৩ লাখের বেশি শিক্ষার্থী

পরবর্তীতে পরীক্ষায় অংশ নেয়ার শর্তে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ১ম বর্ষের শিক্ষার্থীদের ২য় বর্ষে প্রমোশন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। দ্বিতীয় বর্ষের ক্লাস করার অনুমতি পাওয়া শিক্ষার্থী সংখ্যা ৩ লাখ ১৬ হাজার ৬৭৬ জন। 

বুধবার (১৬ জুন) জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা মহামারির কারণে শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি। তাই, যেসব শিক্ষার্থী ২০২০ সালে অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করেছেন, তাদের শর্ত সাপেক্ষে ২য় বর্ষে প্রমোশন দিয়ে ক্লাস করার অনুমতি দেয়া হয়েছে। 

জাতীয় বিশ্ববিদ্যালয় জানিয়েছে, ২০২০ খ্রিষ্টাব্দের অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করেছেন সর্বমোট ৪ লাখ ৬৭ হাজার ৮৩৫ জন শিক্ষার্থী। এদের মধ্যে নিয়মিত শিক্ষার্থী সংখ্যা ২ লাখ ৯৭ হাজার ৬২৬ জন, অনিয়মিত শিক্ষার্থী সংখ্যা ১৯ হাজার ৫০ জন। আর মানোন্নয়ন পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫১ হাজার ১৫৯ জন। এসব শিক্ষার্থীর মধ্যে ২য় বর্ষে প্রমোশন পাবেন ৩ লাখ ১৬ হাজার ৬৭৬ জন শিক্ষার্থী। 

বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, প্রমোশন পাওয়ার অন্যতম প্রধান শর্ত হচ্ছে পরিস্থিতি স্বাভাবিক হলে এসব শিক্ষার্থীদের অবশ্যই ১ম বর্ষের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কেউ যদি এই পরীক্ষায় অংশ না নেয় বা পরীক্ষায় অংশ নিয়ে রেগুলেশন অনুযায়ী ‘নট প্রমোটেড’ হয় সেক্ষেত্রে তার শর্তসাপেক্ষে দেওয়া প্রমোশন বাতিল বলে গণ্য হবে। 

Dutch-Bangla Bank
TELETALK
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত