শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ চলছে শান্তিপূর্ণভাবে

ডিসট্রিক্ট করেসপন্ডেন্ট, নারায়ণগঞ্জ

০৯:৫৬, ১৬ জানুয়ারি ২০২২

আপডেট: ১০:১০, ১৬ জানুয়ারি ২০২২

৫১৮

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ চলছে শান্তিপূর্ণভাবে

বহুল আলোচিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে ভোটগ্রহণ চলছে
বহুল আলোচিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে ভোটগ্রহণ চলছে

বহুল আলোচিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে ভোটগ্রহণ চলছে। রবিবার (১৬ জানুয়ারি) সকাল ৮টায় শুরু হওয়া এ ভোট চলবে বিকেল ৪টা পর্যন্ত। এবার ভোটগ্রহণ হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।নির্বাচন নিয়ে নানা উত্তেজনা ও টানাপোড়েন থাকলেও এ পর্যন্ত অপ্রীতিকর কোনো ঘটনার সংবাদ মেলেনি।

**লক্ষাধিক ভোটে জয়ের আশাবাদ তৈমুরের

আনুষ্ঠানিকভাবে বিএনপি এ নির্বাচনে নেই। তবু সরকারি দলের প্রার্থী আইভীর সঙ্গে ভোটে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন বিরোধী শিবিরের তৈমুর আলম। ফলে এ নির্বাচনে ভোটের ফল কী হয়, তা নিয়ে স্নায়ুচাপও আছে রাজনীতিতে।

নির্বাচনের সবরকম প্রচার-প্রচারণা শেষ হয়েছে ঘড়ির কাঁটায় ১৫ জানুয়ারি শুরুর পর থেকেই। এর আগে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ডা. সেলিনা হায়াৎ আইভী ও অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারসহ সব প্রার্থী পথসভা, গণসংযোগ, গণমিছিলসহ নানা কর্মসূচি পালন করেন। প্রার্থীরা ভোট টানতে নানা ধরনের প্রতিশ্রুতি দেন। 

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে মোট ভোটার ৫ লাখ ১৭ হাজার। মেয়র পদে আছেন সাতজন প্রার্থী। এখানকার ২৭টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৪৮ জন ও ৯টি সংরক্ষিত নারী আসনে ৩৪ জন প্রার্থী। মোট ১৮৯ জন মেয়র-কাউন্সিলর প্রার্থী ভোটযুদ্ধে অবতীর্ণ। 

বুথে সিসি ক্যামেরা ছাড়াই ভোট শুরু হয়েছে।তবে কেন্দ্রে সিসি ক্যামেরা আছে।

সেলিনা হায়াৎ আইভী-
সেলিনা হায়াৎ আইভী (নৌকা) আওয়ামী লীগের প্রার্থী। ২০০৩-১১ সাল পর্যন্ত এক মেয়াদে নারায়ণগঞ্জ পৌরসভার মেয়র। ২০১১ ও ২০১৬ সালে সিটি মেয়র নির্বাচিত। আইভী নারায়ণগঞ্জ জেলা আ.লীগের জ্যেষ্ঠ সহসভাপতি।

তৈমুর আলম খন্দকার-
তৈমুর আলম খন্দকার স্বতন্ত্র প্রার্থীম তার প্রতীক হাতি। তিনি বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও জেলা বিএনপির আহ্বায়ক পদ থেকে অব্যাহতি পেয়েছেন। বহু বছর শ্রমিক আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন।

অপর প্রার্থীরা -
অন্য মেয়র প্রার্থী যাঁরা মাসুম বিল্লাহ্ (হাতপাখা), ইসলামী আন্দোলন বাংলাদেশ রাশেদ ফেরদৌস (হাতঘড়ি), বাংলাদেশ কল্যাণ পার্টি এ বি এম সিরাজুল মামুন (দেয়ালঘড়ি), বাংলাদেশ খেলাফত মজলিস জসিম উদ্দিন (বটগাছ), বাংলাদেশ খেলাফত আন্দোলন কামরুল ইসলাম (ঘোড়া।

মোট ভোটার ৫,১৭,৩৬১
২৭টি ওয়ার্ড নিয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন গঠিত সিটির মোট আয়তন ৭২.৪৩ বর্গকিলোমিটার। মোট ভোটার ৫,১৭,৩৬১ জন। পুরুষ ভোটার ২,৫৯,৮৪৬ এবং নারী ২,৫৭,৫১১

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ভোটের আগে হয়রানিমূলক গ্রেফতার বন্ধের দাবি জানান তৈমূর। বহিরাগতরা যেন নির্বাচনী এলাকায় না থাকতে পারে, সে জন্য নির্বাচন কমিশনের হস্তক্ষেপও চান তিনি।

তবে প্রচারণার শেষ দিনে ডা. আইভী তার বাড়িতে সাংবাদিকদের বলেন, আমাকে পরাজিত করতে অনেকগুলো পক্ষ এক হয়েছে। তিনি বলেন, ১৮ বছর ধরে নারায়ণগঞ্জের উন্নয়নে কাজ করে আসছি। ২০০৩ সালে যখন আওয়ামী লীগের পক্ষে নির্বাচন করি, তখন অনেকে দেশ ছেড়ে পালিয়েছিলেন। ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জের মানুষ অন্যায়-অত্যাচার, খুন-সন্ত্রাসের বিরুদ্ধে থেকে নৌকায় ভোট দেবে।

এই ভোটে জিতলে নারায়ণগঞ্জের মেয়র হিসেবে হ্যাটট্রিক করবেন আইভী। নির্বাচনে এই হেভিওয়েট প্রার্থীর প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে তৈমূর আলম খন্দকারকে দেখা হচ্ছে। 

সিটি করপোরেশনের ভোটে জিতে সেলিনা হায়াৎ আইভী হ্যাটট্রিক করবেন নাকি তৈমূর আলম খন্দকারের অভিষেক ঘটবে, তা জানা যাবে ভোটের শেষেই। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত