বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ || ১০ শ্রাবণ ১৪৩১ || ১৬ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

যে কোনো হুমকির জবাব ‘বিনা দ্বিধায়’ দেওয়া হবে: কিম

ইন্টারন্যাশনাল ডেস্ক

২১:৫৭, ১৯ জুন ২০২৪

১১৯

যে কোনো হুমকির জবাব ‘বিনা দ্বিধায়’ দেওয়া হবে: কিম

রাশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার চলমান সম্পর্ক ‘মৈত্রীর নতুন স্তরে’ উন্নীত হয়েছে বলে মন্তব্য করেছেন কিম জং উন। তিনি বলেছেন, মস্কোর সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষরের পর উত্তর কোরিয়া বা রাশিয়ার মুখোমুখি হওয়া যে কোনো হুমকির জবাব ‘বিনা দ্বিধায়’ দেওয়া হবে।

বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে উত্তর কোরিয় নেতা সাংবাদিকদের এসব বলেন। 

তবে ওইসব হুমকির জবাব বা প্রতিক্রিয়া আসলে কীরূপ হবে, সে সম্পর্কে কিম বিস্তারিত কিছু বলেননি।

বৈঠক শেষে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রথমে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তার পরেই সাংবাদিকদের সামনে আসেন কিম এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। 

কিম এসময় বলেন, নতুন চুক্তি অনুযায়ী তাদের উভয়ের (উত্তর কোরিয়া ও রাশিয়া) বিরুদ্ধে ‘আগ্রাসন’ ঘটলে ‘পারস্পরিক সহায়তা’প মাধ্যমে তা মোকাবিলা করা হবে।

উত্তর কোরিয় নেতা বলেন, ‘এখন থেকে আমাদের উভয় দেশের মুখোমুখি হওয়া বিভিন্ন ঘটনা বা যুদ্ধের সম্মিলিত প্রচেষ্টায় মোকাবিলা করা বা জবাব দেওয়ার ক্ষেত্রে কোনোরকম পার্থক্য বা দ্বিধা থাকবে না। ভবিষ্যতেও আমাদের এই মৈত্রী অব্যাহত থাকবে’। 

কিম এসময় উত্তর কোরিয়া এবং রাশিয়ার মধ্যে সম্পর্ক ‘বন্ধুত্বের নতুন স্তরে’ উন্নীত হয়েছে বলেও উল্লেখ করেন। তিনি বলেন, দুই দেশের মধ্যে নতুন যেসব চুক্তি হয়েছে, তা ‘পুরোপুরি শান্তিপূর্ণ এবং প্রতিরক্ষামূলক’। 

কিম বলেন, দুই দেশের মধ্যকার নতুন চুক্তিগুলো বিশ্বকে ‘বহু মেরুকরণ’ হতে ত্বরান্বিত করবে, যেখানে কোনো আধিপত্যবাদী দেশ তার আধিপত্য বিস্তার করতে পারবে না। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত