শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সয়াবিন তেলের নতুন দাম কার্যকর শুক্রবার

অপরাজেয় বাংলা ডেস্ক

১৮:৫৭, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৯:১৭, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

১৫১

সয়াবিন তেলের নতুন দাম কার্যকর শুক্রবার

পবিত্র মাহে রমজানকে সামনে রেখে ভোজ্যতেলের দাম কমানো সিদ্ধান্ত নিয়েছিল সরকার। সিদ্ধান্ত অনুযায়ী, লিটারে ১০ টাকা কমে বোতলজাত সয়াবিন তেলের দাম হবে ১৬৩ টাকা এবং খোলা সয়াবিন লিটারে সর্বোচ্চ মূল্য ১৪৯ টাকা। আগামীকাল শুক্রবার (১ মার্চ) থেকে এই নতুন দাম কার্যকর হবে।

গত ২০ ফেব্রুয়ারি বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক টাস্কফোর্সের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু সাংবাদিকদের এ তথ্য জানান।

বর্তমানে ভোক্তাপর্যায়ে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৭৩ টাকা। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এটি ১০ টাকা কমে বিক্রি হবে ১৬৩ টাকায়, আর খোলা সয়াবিন ১৪৯ টাকায়। ৫ লিটারের বোতল বিক্রি হবে ৮০০ টাকায়। তবে আপাতত পাম কমছে না তেলের দাম।

ওই দিন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, টিকে গ্রুপ, সিটি গ্রুপ, এস আলম, বসুন্ধরা গ্রুপের প্রতিনিধিরা ছিলেন। আমি ওনাদের বলেছি, প্রধানমন্ত্রী প্রত্যাশা করেন আমাদের যারা শিল্প এবং ব্যবসায়ী বড় আকারের আছেন তাদেরও সোশ্যাল একটা রেসপনসিবিলিটি আছে। সবকিছু বিবেচনায় নিয়ে আমি বলব না যৌক্তিকভাবে, কিছুটা অযৌক্তিকভাবেও আমরা ওনাদেরকে অনুরোধ করেছি এবং ওনারা ভোজ্যতেলের দাম ১০ টাকা প্রতি লিটারে কমানোর জন্য একমত হয়েছেন। ওনারা নিজেরাই প্রস্তাবটা করেছেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ১ মার্চ (শুক্রবার) থেকে দামটা কার্যকর হবে। আমাদের এই ট্যারিফটা ১৫ মার্চ পর্যন্ত কার্যকর থাকবে। এরপর আমরা বসে প্রতি মাসে যেমন তেলের দাম আমাদের ট্যারিফ ঠিক করে, প্রতিমাসে আমাদের যারা মিলমালিক আছে তাদের সঙ্গে বসে দাম রেগুলার বেসিসে পুনর্নির্ধারণ করে দেব। কারণ আমাদের ব্যবসায়ীরা যদি ব্যবসা না করতে পারে তাহলে পণ্যের সরবরাহে সংকট দেখা দেবে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত