সোমবার   ২০ মে ২০২৪ || ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ || ১০ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঢাবিতে অধ্যাপকের পদাবনতি, ‘শাস্তি’ পেলেন ৯৯ শিক্ষার্থী

অপরাজেয় বাংলা ডেস্ক

১৮:১৪, ২৮ সেপ্টেম্বর ২০২৩

৩০৯

ঢাবিতে অধ্যাপকের পদাবনতি, ‘শাস্তি’ পেলেন ৯৯ শিক্ষার্থী

ঢাবি বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মেজবাহ-উল-ইসলামের বিরুদ্ধে আনীত ‘অসদাচারণ ও শৃঙ্খলা পরিপন্থি’ অভিযোগ প্রমাণ হয়েছে। এর পরিপ্রেক্ষিতে তাকে পদাবনতি করে অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক করা হয়েছে। 

এ ছাড়া বিভিন্ন অভিযোগে ৯৯ শিক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মিটিংয়ে বুধবার (২৭ সেপ্টেম্বর) এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরও বলা হয়েছে, সিন্ডিকেট বৈঠকে ১৬ গবেষককে পিএইচডি এবং ১৪ গবেষককে এমফিল ডিগ্রি প্রদান করা হয়েছে। আর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় ৯৯ শিক্ষার্থীর বিরুদ্ধে বিভিন্ন মেয়াদে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

শাস্তি পাওয়া শিক্ষার্থীদের মধ্যে পাঁচজনকে পরীক্ষাসহ ৪ বছর, ৫৩ জনকে পরীক্ষাসহ ৩ বছর এবং ৩৯ জন শিক্ষার্থীকে পরীক্ষাসহ ২ বছর মেয়াদে শাস্তি প্রদান করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এ ছাড়া দুই শিক্ষার্থীর সংশ্লিষ্ট কোর্সের মিডটার্ম বা ইনকোর্স পরীক্ষা বাতিল করা হয়েছে। শৃঙ্খলা পরিষদের সভার সুপারিশ অনুযায়ী সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন। সভায় প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ সিন্ডিকেট সদস্যরা উপস্থিত ছিলেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত