বুধবার   ০৮ মে ২০২৪ || ২৪ বৈশাখ ১৪৩১ || ২৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শারদীয় দুর্গোৎসবে আজ ষষ্ঠী

অপরাজেয় বাংলা ডেস্ক

০৯:৫৬, ১১ অক্টোবর ২০২১

আপডেট: ১১:২৯, ১১ অক্টোবর ২০২১

৪৪০

শারদীয় দুর্গোৎসবে আজ ষষ্ঠী

মন্দিরে মন্দিরে বেল গাছের নীচে অনুষ্ঠিত হলো দেবীদুর্গার ষষ্ঠাদি কল্পারম্ভ
মন্দিরে মন্দিরে বেল গাছের নীচে অনুষ্ঠিত হলো দেবীদুর্গার ষষ্ঠাদি কল্পারম্ভ

ঢাকে পড়লো কাঠি, শঙ্খ ধ্বনিতে মুখরিত হলো চারিদিক। আজ ষষ্ঠী। মন্দিরে মন্দিরে বেল গাছের নীচে অনুষ্ঠিত হলো দেবীদুর্গার ষষ্ঠাদি কল্পারম্ভ। মহামারির এই ক্রান্তিকালে পূজা শুরু হওয়ায় ভক্তদের মন কিছুটা হলেও হালকা। প্রার্থনা শুধুই মঙ্গলের।

আর এর মধ্য দিয়েই শুরু হলো বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মহাষষ্ঠীতে নানা আচার-অর্চনায় দেবী আনুষ্ঠানিকভাবে অধিষ্ঠান হলেন মণ্ডপে মণ্ডপে। দেবীর বোধন সোমবার (১১ অক্টোবর), মঙ্গলবার (১২ অক্টোবর) শুরু হবে মূল পূজা। 

পঞ্জিকা মতে,আনন্দময়ী দুর্গা এবার এলেন ঘোড়ায় চেপে। পুরাণ অনুযায়ী, দুর্গা ঘোড়ার পিঠে চড়ে এলে প্রতিবেশী দেশের সঙ্গে যুদ্ধ, গৃহযুদ্ধ, ঝড়, রাজনৈতিক অস্থিরতা ইত্যাদি পরিস্থিতি সৃষ্টির সম্ভাবনা থাকে। আর ১৫ অক্টোবর বিজয়া দশমীতে দেবী মর্ত্য ছাড়বেন দোলায় চড়ে। দোলায় গমনেও বাড়বে প্রাকৃতিক দুর্যোগ, দুর্বিপাক। 

শরৎকালে শত্রু বধ করেছিলেন বলে দেবী দুর্গার আরেক নাম শারদেশত্রুনাশিনী। ভক্তদের বিশ্বাস লোকালয়ে দেবীর আগমন তাই পৃথিবী থেকে সকল অশুভ শক্তি দূর করবে।

সন্ধ্যা আরতির পর পূজা মণ্ডপ বন্ধ
দেবী দুর্গার ভোগপ্রসাদ ছাড়া খিচুড়ি বা অন্য যে কোনো প্রসাদ বিতরণ বন্ধ
বিজয়ার শোভাযাত্রা হবে না
মণ্ডপগুলোতে মাস্ক ব্যবহার করতে হবে
সাবান দিয়ে হাত ধোয়া ও স্যানিটাইজেশনের ব্যবস্থা রাখা

মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। সোমবার মহাসপ্তমীর পূজায় দেবীর চরণে পুষ্পাঞ্জলী অর্পণ করবেন ভক্তরা। করোনা থেকে মুক্তির জন্য বিশেষ প্রার্থনা করা হবে।

এবারে পূজা উদযাপন পরিষদের হিসেবে দেশে এবার প্রায় ৩২ হাজার ১১৮টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। এই সংখ্যা গতবারের চেয়ে প্রায় দুই হাজার বেশি। ঢাকা মহানগরে এবার পূজা হবে ২৩৭টি মণ্ডপে।

তবে করোনা মহামারির কারণে এবারও মেনে চলতে হবে কঠোর স্বাস্থ্যবিধি। মণ্ডপ এলাকায় বসবে না মেলা, থাকবে না আরতি প্রতিযোগিতা ও সাংস্কৃতিক আয়োজন। এছাড়া একডোজও টিকা নেননি কিংবা যাদের বয়স ৫০ পেরিয়ে গেছে, তাদের মণ্ডপে না যাওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে।

ষষ্ঠীতে ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে কেন্দ্রীয় পূজামণ্ডপে, ঢাকার রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, সিদ্ধেশ্বরী মন্দির, রমনা কালী মন্দির, স্বামীবাগের লোকনাথ ব্রহ্মচারী আশ্রম ও মন্দির, রামসীতা মন্দির, জয়কালী মন্দিরসহ বিভিন্ন মণ্ডপে ষষ্ঠী পূজার আয়োজন করা হয়েছে।

আগামী ১৫ অক্টোবর মহাদশমীতে প্রতিমা বিসর্জনে শেষ হবে পাঁচদিনের দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত